পঙ্গপাল দূরীকরণে পাকিস্থানে আসছে না চীনা হাঁসবাহিনী!

0

আন্তর্জাতিক ডেস্ক:

পঙ্গপালের কারনে জেরবার পাকিস্থানের কৃষকরা। একই অবস্থা ভারতের পাঞ্জাবেও। পরিস্থিতি এমনই ঠেকেছে যে শুধুমাত্র পঙ্গপাল ঠেকাতে ভারত-পাকিস্থান একসঙ্গে কাজ করতে রাজি হয়েছে।

এদিকে পঙ্গপালের হাত থেকে রক্ষা পেতে চীন থেকে ১ লাখ হাঁস আনার একটি পরিকল্পনা করেছিল দুই দেশের কৃষি মন্ত্রণালয়। কিন্তু সেটি সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে চীনের নিংবো ইভিনিং নিউজ।

চীনের একটি কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঝ্যাং লংয়ের বরাত দিয়ে তারা জানায়, এই মূহুর্তে এই জাতীয় প্রস্তাব কার্যকর করা সম্ভব নয়।

পাকিস্থানের পঙ্গপাল দূর করতে যে বিশেষজ্ঞ কমিটি কাজ করছে অধ্যাপক ঝ্যাং লং সেই কমিটির একজন সদস্য। তিনি জানান, চীনের হাঁস পাকিস্থানের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে পারবে না। হাঁসের জন্যে পর্যাপ্ত পানি প্রয়োজন। কিন্তু পাকিস্থান খরাপ্রবণ অঞ্চল এবং পাকিস্থানের তাপমাত্রাও অত্যন্ত বেশি। সেখানে হাঁসের মৃ’ত্যুহার অত্যন্ত বেশি হবে। তাই এই পরিকল্পনা কার্যকর করা সম্ভব হবে না বলে জানিয়েছেন তিনি।

পাকিস্থানে পঙ্গপালের পর এবার করোনা-গজব‍!

‘মড়ার ওপর খাঁড়ার ঘা’ হিসেবে এবার যোগ হয়েছে করোনা ভাইরাস! পঙ্গপালের পর করোনা- এসবকে গজব বলছেন জনসাধারণ।

দেশটিতে এখন পর্যন্ত ২ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রী ইমরান খানের জনস্বাস্থ্য উপদেষ্টা বুধবার এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। খবর এএফপি, আল জাজিরার।

মাত্র ক’দিন আগেই ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে পাকিস্থান। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরানেই করোনা ভাইরাসে আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে এখন পর্যন্ত ১৯ জন এই ভাইরাসে আক্রা’ন্ত হয়ে মা’রা গেছেন। এছাড়া এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন ১৩৯ জন।

ইরান থেকে এই ভাইরাসের প্র’কোপ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য দেশটির সঙ্গে সীমান্ত বন্ধের সীদ্ধান্ত নেয় ইসলামাবাদ। তবে সীমান্ত বন্ধ করেও এই ভাইরাসের প্র’কোপ ঠেকানো গেল না।

জনস্বাস্থ্য উপদেষ্টা জাফর মিরজা এক টুইট বার্তায় বলেন, পাকিস্থানে ২ জনের করোনা ভাইরাসে আক্রা’ন্তের বিষয়টি আমি নিশ্চিত করতে পারি। উভয় ক্ষেত্রেই রোগীদের গুরুত্বের সঙ্গে চিকিৎসা দেয়া হচ্ছে এবং তাদের অবস্থা স্থিতিশীল। এতে আত’ঙ্কিত হবার কিছু নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের স্বাস্থ্য দপ্তরের একটি বিবৃতিতে জানানো হয়েছে যে, করাচিতে ২২ বছর বয়সী এক ব্যক্তি করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন। তিনি সম্প্রতি ইরান সফর করেছেন। সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন !
  • 145
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!