করোনা ভাইরাস: উৎপত্তি চীনে, প্রতিষেধক আবিষ্কার হলো যুক্তরাষ্ট্রে

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

প্রাণঘা’তী করোনা ভাইরাস নিয়ে স্বস্তির খবর প্রকাশ করেছে মার্কিন কোম্পানি মডের্না। করোনা ভাইরাসের প্রতিষেধক প্রস্তুত করা হয়েছে বলে দাবি করেছে তারা। এবার এই প্রতিষেধক পরীক্ষা করা হবে মানবদেহে। এরপরই এর বাজারজাত শুরু হবে বলেও মার্কিন কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের পক্ষ থেকে বলা হয়, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই এর প্রতিষেধক নিয়ে গবেষণা শুরু করে মডের্না। আর প্রতিষেধক প্রস্তুত হওয়ার পর তারা মার্কিন সরকারের কাছে এর নমুনা দিয়েছে।

মডের্না কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, করোনা প্রতিষেধকের জন্য রোগীকে দুটি ডোজ ব্যবহার করতে হবে। এই দুটি ডোজ দিলে একজন রোগীরা করোনা থেকে সেরে উঠবেন পাশপাশি অন্যদের থেকে আর আক্রা’ন্তও হবেন না।

কোম্পানিটির পক্ষ থেকে আরো বলা হচ্ছে, আগামী জুলাই মাসের মধ্যেই প্রতিষেধকটি দিয়ে মানবদেহে পরীক্ষা চালানো হবে। কোন রকম ঝুঁ’কি ছাড়াই সফলভাবে মানবদেহে করোনা ভাইরাসের প্রতিষেধকের পরীক্ষা চালানোর জন্যই কোম্পানিটির পক্ষ থেকে সময় বেশি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রা’ন্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রা’ন্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসক’ষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

করোনা মোকাবেলায় ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান বিল গেটসের

করোনা ভাইরাস মোকাবেলায় দরিদ্র এবং মধ্য আয়ের দেশগুলোতে সাহায্য দেয়ার জন্য বিশ্বের ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে একটি উপ সম্পাদকীয়তে এই আহ্বান জানান।

ওই উপ সম্পাদকীয়তে বিলে গেটস বলেন, দরিদ্র এবং মধ্য আয়ের দেশগুলোর স্বাস্থ্যখাতকে আরো শক্তিশালী করার জন্য ধনী দেশগুলোকে এগিয়ে আসতে হবে। আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সাহায্য করে আমরা জীবন বাঁচাতে পারি।

ইতিমধ্যে করোনা ভাইরাস প্র’তিরোধে ৮০০ কোটি টাকা দিয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

চীনসহ ৫৩টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। বিশ্বে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৫৮ জন। দক্ষিণ কোরিয়ায় আরো ২৫৬ জনের দেহে করোনা ভাইরাসের সংক্র’মণ ধরা পড়ার পর বিশ্বজুড়ে আক্রা’ন্তের সংখ্যা ৮৩ হাজার ৪৫ জনে দাঁড়িয়েছে।

শেয়ার করুন !
  • 1.9K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!