হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবন অনুসরণ করা সবার দায়িত্ব: মোদি (ভিডিও)

0

আন্তর্জাতিক ডেস্ক:

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) যে সমতা ও ভ্রাতৃত্বপূর্ণ যে জীবন যাপন করেছেন, তা অনুসরণ করা সকল মানুষের দায়িত্ব,- এমনটাই মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বলেন, মহানবী জ্ঞান এবং সমবেদনাকে গুরুত্ব দিতেন। তার মধ্যে এক ফোঁটাও অহং’বোধ দেখা যায়নি। তিনি প্রচার করেছেন, মানুষের সব ধরনের অহং’বোধকে জ্ঞান একাই পরাজিত করতে পারে।

‘মান কি বাত’ নামের এক অনুষ্ঠানের ৪৩ তম পর্বে হাজির হয়ে নরেন্দ্র মোদি এসব কথা বলেন। প্রতি মাসে আয়োজন করা হয় এ অনুষ্ঠানের। এতে দেশবাসীর উদ্দেশ্যে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন মোদি। এ অনুষ্ঠানে তিনি মহানবীকে নিয়ে কথা বলার পাশাপাশি বৌদ্ধ ধর্মের প্রচারক গৌতম বুদ্ধেরও প্রশংসা করেন।

সেখানে মোদি মুসলমানদের ধর্মীয় বিভিন্ন রীতি নীতি নিয়ে কথা বলেন। রমজানের রোজা রাখার বিষয়টি নিয়ে বলেন, প্রিয় দেশবাসী, রোজা পালন হচ্ছে এমন এক সামাজিক ও সমষ্টিগত বিষয় যা একজন ব্যক্তিকে ক্ষুধার্ত থাকার অভিজ্ঞতা অর্জন করতে সাহায্য করে। রোজা রাখলে একজন মানুষ অন্যজনের ক্ষুধার্ত অবস্থা বুঝতে পারে। যখন সে তৃষ্ণার্ত থাকে তখন সে অন্যের তৃষ্ণার্ত অবস্থা অনুধাবন করতে পারে। হযরত মুহাম্মদ (সাঃ) যে শিক্ষা দিয়ে গেছেন তা স্মরণ করার একটি বড় সুযোগ হলো রোজা।

মহানবীর সমতা ও ভ্রাতৃত্বপূর্ণ জীবন যাপন অনুসরণ করা সকলের দায়িত্ব উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, একবার এক ব্যক্তি মহানবীকে (সাঃ) প্রশ্ন করেছিলেন- ইসলামের সবচেয়ে উত্তম জিনিস কী? উত্তরে মহানবী বলেন- একজন দরিদ্র এবং অভাবগ্রস্তকে খাওয়ানো এবং আপনি কাউকে চেনেন বা না চেনেন সবার সঙ্গে আন্তরিক থাকা।

মোদি বলেন, মহানবীর শিক্ষা কারো যদি প্রয়োজনের তুলনায় বেশি কিছু থাকে তবে তার উচিত অ’ভাবগ্রস্তদের মাঝে সেগুলো বিতরণ করা। তাই রমজান মাসে দান করা খুবই গুরুত্বপূর্ণ। মানুষ এই পবিত্র মাসে উদারহস্তে দান করে থাকেন। তিনি (মহানবী) আমাদের শিক্ষা দিয়েছেন বস্তুগত সম্পদ কখনোই মানুষকে সম্পদশালী করতে পারে না। বরং অভ্যন্তরীন জ্ঞানই মানুষকে সম্পদশালী করে- বলেন নরেন্দ্র মোদি।

রমজান মাসে সব মানুষ শান্তি ও সমৃদ্ধির জন্য মহানবীর বার্তা অনুসরণ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন মোদি। একই অনুষ্ঠানে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গৌতম বুদ্ধেরও প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী।

সূত্র: ইকোনমিক টাইমস, লাইভমিন্ট

শেয়ার করুন !
  • 562
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply