করোনা ভাইরাসকে আটকাতে সক্ষম সাবান- জানালেন বিজ্ঞানী

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

বিজ্ঞানীরা বলছেন, করোনো প্রতিরো’ধে বিশেষ ভূমিকা রাখতে পারে সাবান। এজন্য তারা বারবার সাবান দিয়ে হাত ধোয়ার ওপর গুরুত্ব দিয়েছেন।

নভেল করোনা ভাইরাসে সৃষ্ট কোভিড-১৯ একটি ছোঁয়াচে রোগ, যা দ্রুত এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে ছড়িয়ে পড়তে পারে। এক্ষেত্রে হাত মাধ্যম হিসেবে কাজ কাজ করতে পারে। এছাড়া করোনা ভাইরাস এড়াতে আলিঙ্গন ও কোলাকুলির করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এর বিপরীতে তারা ‘হাই-হ্যালো’ বলতে বলছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টটিউট দ্য সেন্টারস ফর ডিজিসেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, করোনা ভাইরাস এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির শরীরে সংক্র’মিত হওয়া থেকে বিরত রাখতে ঘন ঘন হাত ধোয়া ফলপ্রসূ ভূমিকা রাখতে পারে।

এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ও অধ্যাপক ক্যারেন ফ্লেমিং। কয়েকটি সিরিজ টুইট করে তিনি বলেছেন, সাবান একটি আশ্চর্যজনক অ’স্ত্র। এটি সবার বাড়িতেই থাকে এবং করোনা ভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে এ কার্যকর।

করোনা ভাইরাস একধরনের ‘সুপ্ত’ ভাইরাস। এর বাইরের অংশ ‘লিপিড মেমব্রেন লেয়ার’ দিয়ে ঢাকা। অর্থাৎ এটি ফ্যাট লেয়ার দিয়ে আবৃত। বারবার সাবান ও পানি দিয়ে হাত ধোয়া হলে এর চর্বিযুক্ত আবরণ উঠে যাবে এবং এর ফলে ভাইরাস মা’রা যাবে- টুইটবার্তায় বলেন ফ্লেমিং।

কতক্ষণ ধরে হাত ধুতে হবে- এর উত্তরও দিয়েছেন এই বিজ্ঞানী। অপর টুইট বার্তায় তিনি বলেন, আমাকে বলা হয়েছে ‘হ্যাপি বার্থডে’ ২ বার বল। সাবান দিয়ে ঘষে ঘষে প্রাণঘা’তী এই ভাইরাস ধ্বং’স করতে এই সময়টুকুই যথেষ্ট।

ক্যারেন এই বিষয়ে টুইট করার পর মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

বিভিন্ন বিজ্ঞানী ও গবেষকরা বলেছেন, যদি বাসায় সাবান না থাকে তাহলে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধোয়া উচিত। ওয়াশরুম ব্যবহারের পর ও খাওয়ার আগে অবশ্যই হাত ধুয়ে নিতে হবে।

শেয়ার করুন !
  • 174
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply