বঙ্গবন্ধুর বায়োপিকে আইয়ুব খানের ভূমিকায় মিশা সওদাগর

0

বিনোদন ডেস্ক:

বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা নির্মাণ করতে চলছে। এই বায়োপিক তৈরির জন্য পরিচালক হিসেবে বায়োপিক মাস্টার খ্যাত নির্মাতা মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নেয়া হয়েছে।

এরই মধ্যে মাঠে নেমেছেন এই পরিচালক। শেষ হয়েছে চিত্রনাট্যের কাজ। চলছে বিভিন্ন চরিত্রে শিল্পী বাছাই।

জানা গেছে, এই ছবিতে পাকিস্থানের স্বৈ’রশাসক আইয়ুব খানের চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর। এমন খবরই নিশ্চিত করেছে একাধিক সূত্র।

১৯৫৮ সালের ৭ অক্টোবর রাষ্ট্রপতি ইস্কান্দার মির্জা সমগ্র পাকিস্থানে সামরিক আইন জারি করেন এবং সেনাবাহিনীর তৎকালীন সর্বাধিনায়ক আইয়ুব খানকে প্রধান সামরিক আইন প্রশাসকের পদে নিযুক্ত করেন তিনি। ২৭ অক্টোবর সেই আইয়ুব খানই ইস্কান্দার মির্জাকে রাষ্ট্রপতির পদ থেকে ই’স্তফা দিতে বাধ্য করে নিজে রাষ্ট্রপতির পদে আসীন হন। এরপর তিনি কায়েম করেন তার স্বৈ’রশাসন। তার অ’ন্যায় ও অ’মানবিক শাসনে বিপ’র্যস্ত হয়ে উঠে পাকিস্থানিদের জীবন।

বিশেষ করে তিনি তৎকালীন পূর্ব পাকিস্থান তথা বর্তমান বাংলাদেশের উপর নানা অ’ন্যায় আদেশ চাপিয়ে দেন। তার প্র’তিবাদে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আইয়ুব খানের বিরু’দ্ধে অনেক বিক্ষো’ভ এবং মিছিল অনুষ্ঠিত হয় দফায় দফায়। অবশেষে ১৯৬৯ সালের গণঅভ্যু’ত্থানের মুখে আইয়ুব খানের প’তন ঘটে।

বঙ্গবন্ধুর রাজনৈতিক ক্যারিয়ারে আইয়ুব খান খুব গুরুত্বপূর্ণ অধ্যায়। তাই তার জীবনীতেও এই চরিত্রের উপর গুরুত্ব থাকছে। সেই চরিত্রটিই শ্যাম বেনেগালের ফ্রেমে পর্দায় ধারণ করবেন মিশা সওদাগর।

এ বিষয়ে ছবিটির পরিচালনা টিম অবশ্য মুখ খুলছে না। তারা ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেই এ ছবির শিল্পীদের পুরো তালিকা প্রকাশ করে চমক দিতে চায়। তবে বেশ কয়েকটি সূত্র বলছে শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’ ছবিতে পাকিস্থানের ইতিহাসে ব’র্বর ও নি’ষ্ঠুর শাসক আইয়ুবের চরিত্রে হাজির হবেন মিশা।

এ প্রসঙ্গে যোগাযোগ করলে মিশা সওদাগর বলেন, আমি একটি চিঠি পেয়েছি। যেখানে আইয়ুব খানের চরিত্রের কথা উল্লেখ আছে। তবে ১৭ মার্চের আগে এ বিষয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

তিনি আরও বলেন, এই ছবিতে আরও অনেক গুণী শিল্পীর অভিনয়ের কথা শুনেছি আমি। একে তো এটা আমাদের জাতির জনক বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সিনেমা। তার সঙ্গে শ্যাম বেনেগালের মতো আন্তর্জাতিক মানের নির্মাতার পরিচালনায় এত এত গুণী মানুষদের সঙ্গে কাজ করার সুযোগ। এখানে কাজ করতে পারাটা অবশ্যই আনন্দের। দেখা যাক কী হয়।

এক গেজেটের মাধ্যমে সিনেমাটির অভিনেতা অভিনেত্রীদের নামের তালিকা প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়। সেই গেজেট সূত্রে নিশ্চিতভাবে জানা গেছে, বায়োপিকে তাজউদ্দীন আহমদ হবেন চিত্রনায়ক ফেরদৌস। এ সিনেমায় হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে থাকছেন অভিনেতা তৌকির আহমেদ। এছাড়া ফজলুর রহমান বাবু অভিনয় করতে যাচ্ছেন খন্দকার মোশতাকের চরিত্রে।

বঙ্গবন্ধু হচ্ছেন আরিফিন শুভ, মানিক মিয়া চরিত্রে অভিনয় করেবেন তুষার খান, খায়রুল আলম সবুজ হবেন বঙ্গবন্ধুর বাবা লুৎফর রহমান, একেএম ফজলুল হকের চরিত্রে দেখা যাবে শহীদুল আলম সাচ্চুকে, আবদুল হামীদ খান ভাসানী চরিত্রে অভিনয় করবেন রাইসুল ইসলাম আসাদ।

বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেসা মুজিব চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা। এ সিনেমায় শেখ হাসিনার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া। এছাড়া বঙ্গবন্ধুর মাতা শেখ সায়েরা খাতুনের চরিত্রে অভিনয় করছেন দিলারা জামান। বঙ্গবন্ধুর কিশোরী স্ত্রী রেনু চরিত্রে দেখা যাবে মাসুমা রহমান নাবিলা ও যুবতী বয়সের বেগম মুজিব হতে যাচ্ছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

আরও জানা গেছে, বঙ্গবন্ধুর তরুণবেলা ফুটে উঠবে আরিফিন শুভ’র অভিনয়ে। গোপালগঞ্জের কলেজ পড়ুুয়া, বিভিন্ন খেলাধুলায় পারদর্শী, শরীরচর্চায় মনযোগী শেখ মুজিব চরিত্রে দেখা যাবে তাকে। এছাড়াও আরও ৩টি স্তরে ভাগ করে চলচ্চিত্রে তুলে ধরা হবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধুর জীবনী। এসব চরিত্রে কলকাতার যীশু সেনগুপ্ত, বাংলাদেশের আহমেদ রুবেলকে দেখা যেতে পারে।

চমক হিসেবে হাজির হতে পারেন অমিতাভ বচ্চনও। কিছু সূত্র বলছে, পরিণত বয়সের বঙ্গবন্ধুর চরিত্রে শ্যাম বেনেগালের পছন্দ অমিতাভকে। তবে ওই অভিনেতার শারীরিক অবস্থার নির্ভর করছে তার থাকা বা না থাকা।

প্রসঙ্গত, চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন বঙ্গবন্ধু। শুরু হবে মুজিববর্ষ। সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই শেষ হবে বায়োপিকের নির্মাণকাজ। বাংলাদেশ ও ভারতে মুক্তি দেয়া হবে ৪০ কোটি বাজেটে নির্মিত ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এ সিনেমা।

শেয়ার করুন !
  • 1.1K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply