করোনা ঠেকাতে সরকারি নির্দেশে ১০ মিনিটে শেষ করতে হবে জুমা!

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাস ঠেকাতে শুক্রবারের জুমার নামাজ মাত্র ১০ মিনিটের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার। জুমার নামাজে ইমাম পবিত্র কোরআনের দুটি আয়াতের বেশি যাতে না পড়েন এমন নির্দেশও দিয়েছে আমিরাত কর্তৃপক্ষ। খবর খালিজ টাইমস।

বিশ্বব্যাপী প্রাণঘা’তী করোনা ভাইরাস ছড়িয়েছে মধ্যপ্রাচ্যেও। ভাইরাস ঠেকাতে জনসমাগম নিরুৎসাহিত করা হচ্ছে। এর অংশ হিসেবে শুক্রবার মুসলিমদের জুমার নামাজে যাতে বেশি সময় জনসমাগম না হয় সেজন্য এমন নির্দেশ দিলো আরব আমিরাত কর্তৃপক্ষ।

শুক্রবার আমিরাত কর্তৃপক্ষের এক নির্দেশে বলা হয়, জুমার নামাজে ইমাম পবিত্র কোরআন থেকে দুটি আয়াতের বেশি পাঠ করবেন না ইমাম। এছাড়া খুতবাও খুব সংক্ষিপ্ত করবেন। পুরো নামাজ ১০ মিনিটের মধ্যে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

কর্তৃপক্ষের ওই নির্দেশনায় বলা হয়, এ ধরণের সিদ্ধান্ত করোনা ভাইরাস ঠেকাতে সাহায্য করবে। এতে বলা হয়, প্র’তিকার অপেক্ষা প্র’তিরোধই উত্তম।

করোনার কারনে বন্ধ করে দেয়া হলো পবিত্র কাবা শরিফ!

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার ঐতিহাসিক মসজিদুল হারামে কাবা শরিফ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। কাবা শরিফ ধোয়া-মোছার কাজ চলছে বলে ব্রিটিশ দৈনিক সানডে এক্সপ্রেস বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

সানডে এক্সেপ্রেস বলছে, ইসলামি পণ্ডিত ডা. ইয়াসির কাধি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক বার্তায় বলেছেন, সুবহান আল্লাহ, পবিত্র কাবা এখন জনমানবশূন্য। তাওয়াফ বন্ধ রয়েছে। করোনা ভাইরাস আত’ঙ্কে কর্তৃপক্ষ হারাম শরিফ পরিষ্কার করছেন। আল্লাহ আমাদের সবাইকে রক্ষা করুন।

তবে কাবা শরিফকে প্রথমবারের মতো জনমানবশূন্য দেখে অনেকেই অবাক হয়েছেন। টুইটারে একজন লিখেছেন, আমার জীবনে প্রথমবারের মতো কাবা শরিফকে খালি দেখলাম। আরেকজন লিখেছেন, একেবারেই বিরল ঘটনা। অপর এক টুইট ব্যবহারকারী লিখেছেন, এটা আমি কখনও কল্পনাও করতে পারি নাই।

মুসলিমদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থাপনা মক্কার পবিত্র গ্রান্ড মসজিদ। এই মসজিদের প্রাণকেন্দ্রে কাবা শরিফের অবস্থান। বিশ্বজুড়ে প্রাণঘা’তী করোনা ভাইরাসের প্রা’দুর্ভাব ভ’য়াবহ আকার ধারণ করায় সৌদি আরব এর আগে বিদেশি এবং নিজ দেশের নাগরিকদের পবিত্র ওমরাহ পালন স্থ’গিতের ঘোষণা দেয়।

এর আগে সোমবার প্রথমবারের মতো সৌদিতে একজনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয় সৌদি কর্তৃপক্ষ। পরে বুধবার আরও এক সৌদি নাগরিককে করোনা আক্রা’ন্ত হিসেবে শনাক্ত করা হয়।

শেয়ার করুন !
  • 371
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!