ক্রিকেটার না হলে মাছ ব্যবসায়ী হতেন মাশরাফি

0

স্পোর্টস ডেস্ক:

অধিনায়কত্ব ছেড়ে দিলেও অবসর নিচ্ছেন না মাশরাফি বিন মর্তুজা। দলের অংশ হয়ে থাকার ইচ্ছের কথা জানিয়ে দিয়েছেন তিনি। ডানহাতি এই পেসার মনে করেন, তার জীবনের অব অর্জন এই ক্রিকেটের মাধ্যমেই এসেছে। ক্রিকেটার হওয়ার কারণেই আজ এই জায়গায় আসতে পেরেছেন মাশরাফি। তবে কোনো কারণে ক্রিকেটকে পেশা না বানাতে পারলে মাছের ব্যবসা করতে ওয়ানডে দলপতি। পারিবারিক ব্যবসাকেই বেছে নিতেন তিনি।

মাশরাফি বলেন, ক্রিকেটার হয়েছি বলে আজ এই জায়গায় আসতে পেরেছি, এই চেয়ারে বসতে পেরেছি। আমার জীবনে যা অর্জন তার প্রায় সবই ক্রিকেটের জন্য। ক্রিকেট আমার রক্তে মিশে আছে। যদি ক্রিকেট না খেলতাম হয়তো মাছের ব্যবসা করতাম। পারিবারিকভাবে আমাদের মাছের ব্যবসা আছে। আমাদের অনেকগুলো মাছের ঘের আছে।

অধিনায়ক মাশরাফির শুরুটা হয়েছিল স্বপ্নের মতো করে। প্রথম পরীক্ষায় ক্যারিবীয়দের টেস্টে হারিয়ে দিয়েছিলেন এই নড়াইল এক্সপ্রেস। সেই জয় ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম জয়, দেশের বাইরে টাইগারদের প্রথম টেস্ট জয়। ইনজুরির বাধায় সেই টেস্ট ম্যাচটাই ছিল অধিনায়ক মাশরাফির প্রথম এবং শেষ। হাঁটুর ইনজুরিতে আর কখনো সাদা পোশাকে নামা হয়নি তার।

টি-টুয়েন্টি ক্রিকেটে অধিনায়ক মাশরাফি অবসর নিয়েছেন হুট করে। ২৮ ম্যাচে নেতৃত্ব দেয়া এই অধিনায়ক শ্রীলঙ্কাতে নিজের ইতি টানেন। এই ঘোষণা চমকে দিয়েছিল অনেককে। তবে তিনি যে এমনই। চমকাতে ভালোবাসেন, নেতৃত্ব দিতে ভালোবাসেন। ২৮ টি-টুয়েন্টিতে তার জয়ের সংখ্যা ১০টি, পরাজয় ১৭ এবং ম্যাচ বাতিল ১টি।

ওয়ানডেতে মাশরাফি অ’দম্য। দেশের ইতিহাসে সর্বকালের সেরা অধিনায়ক, অন্তত পরিসংখ্যান তাই বলে। ৫০ ওভারের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ৭১টি (জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচসহ) ম্যাচে। জয়ের সংখ্যা ৪০টি! পরাজয় মাত্র ২৮টি। ফলাফল নেই ২ ম্যাচে। জাতীয় দলের হয়ে দেশের প্রথম শিরোপা এসেছে তার হাতে (আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ ২০১৯)। চ্যাম্পিয়নস ট্রফি কিংবা বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্যটাও এই ম্যাশের নেতৃত্বে এসেছে।

৩৬ বছর বয়সী মাশরাফি আজ শেষবারের মতো টস করতে নেমেছেন লাল-সবুজের জার্সি গায়ে। হয়তো বাংলাদেশের হয়েও এটা শেষ ম্যাচ। সিলেটের মাঠে অধিনায়কের শেষটা যে ক্রিকেটের শেষ কি না এর উত্তরে তিনি বলেছেন, সুযোগ দেয়া হলে ইচ্ছা রয়েছে ক্রিকেট চালিয়ে যাবার। তবে সেই ইচ্ছাটা পূরণ হবে কি না সেই সিদ্ধান্ত বোর্ডের।

শেয়ার করুন !
  • 219
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!