গোপালগঞ্জে তুলসী গাছের পাতা খাওয়ার হিড়িক, গাছসুদ্ধ গায়েব!

0

গোপালগঞ্জ প্রতিনিধি:

৭টি তুলসী পাতা খেলে করোনা ভাইরাসে কেউ আক্রা’ন্ত হবে না এমন গুজবে গোপালগঞ্জের কোটালীপাড়ায় তুলসী পাতা খাওয়ার হিড়িক পড়েছে। গুজবটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। তবে এর কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য।

জানা গেছে, গত ২ দিন ধরে কোটালীপাড়া উপজেলায় করোনা ভাইরাস প্র’তিরোধে অনেকই ৭টি করে তুলসী পাতা খাচ্ছেন। তাদের ধারণা, তুলসীপাতা খেলে এই ভাইরাসে আক্রা’ন্ত হবে না।

উপজেলার কলাবাড়ি ইউনিয়নের কুমুরিয়া গ্রামের অ্যাডভোকেট বিজন বিশ্বাস বলেন, গত শুক্রবার গাছ ভরা তুলসীপাতা দেখেছি। শনিবার ভোরে দেখি তুলসী গাছে কোনো পাতা নেই। অনেকে আবার গাছ উপড়ে নিয়ে গেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য বলেন, তুলসী পাতা খেলে করোনা ভাইরাসে আক্রা’ন্ত হবে না- এমন তথ্য চিকিৎসা বিজ্ঞানে পাইনি। তবে ঠাণ্ডাজনিত খুসখুসে কাশিতে তুলসী পাতা উপকারী।

অবশেষে দেশে ৩ জন করোনা রোগী শনাক্ত!

শেষ পর্যন্ত করোনা ভাইরাসের এলো বাংলাদেশেও। আজ রবিবার (৮ মার্চ) এ দুঃসংবাদ দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানিয়েছেন, বাংলাদেশে ৩ জন করোনা ভাইরাস (কোভিড-১৯) রোগী শনাক্ত হয়েছে। কোভিড-১৯ আক্রা’ন্ত এই ৩ ব্যক্তির মধ্যে ২ জন ইতালি থেকে দেশে ফিরেছেন। এদের মধ্যে ২ জন পুরুষ, অপরজন নারী।

আইইডিসিআর এর নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করে প্রতিষ্ঠানটির পরিচালক আরও জানান, ইতালি থেকে আসা ২ জন ভিন্ন পরিবারের সদস্য। তবে তাদের একজন বাসায় আসার পর সে বাসাতেও একজন নারী আক্রা’ন্ত হয়েছেন।

তিনি জানান, জ্বর ও কাশি নিয়ে এই ৩ ব্যক্তি আইইডিসিআরে যোগাযোগ করে। এরপর গত ২৪ ঘণ্টায় তাদের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় তারা পজিটিভ প্রমাণিত হন। তাদের বয়স ২০ থেকে ৩৫ এর মধ্যে।

এছাড়াও আরও ২ ব্যক্তিকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। তাদের বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

তবে সংবাদ সম্মেলনে তিনি এজন্য সাধারণ মানুষকে আত’ঙ্কিত না হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, এখন পর্যন্ত ৩ জন আক্রা’ন্ত হয়েছে। এতে করে সারা বাংলাদেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন কিছু বলা যাবে না। স্কুল-কলেজ বন্ধ করার প্রয়োজন নেই। জনসমাগমের মধ্যে না যেতে পরামর্শ দেবো, বাসায় থাকাই ভালো। তাদের শনাক্ত করা যায় এমন কিছু প্রশ্ন না করার আহ্বান জানান তিনি।

শেয়ার করুন !
  • 1.5K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!