করোনা এড়াতে কী ধরনের মাস্ক, কীভাবে, কতদিন ব্যবহার করবেন

0

লাইফ স্টাইল ডেস্ক:

বাংলাদেশেও পাওয়া গেছে করোনা রোগী। এই ভাইরাসের কোনো ভ্যাক্সিন আবিষ্কার না হওয়ায় প্র’তিরোধই হচ্ছে এই রোগ থেকে বাঁচার অন্যতম উপায়। বায়ুবাহিত করোনা ভাইরাস ঠেকাতে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, ঘরের বাইরে মাস্ক ব্যবহার করতে হবে। তবে ভাইরাস প্র’তিরোধে কীভাবে মাস্ক পরতে হবে তা আমরা অনেকেই জানি না। মাস্ক না হয় পরবেন, কিন্তু মাস্ক ব্যবহারেরও বেশ কিছু বিধি-নিয়ম আছে। সে সব না মেনে, যেমন-তেমনভাবে মাস্ক পরলে কিন্তু কোনো উপকার নেই।

কেমন মাস্ক যেমন-তেমন মাস্ক নয়, পরতে হবে ডিসপোজাল মাস্ক। নীল বা সবুজ রঙের ত্রিস্তরীয় মাস্ক যা ও’ষুধের দোকানে মেলে, তেমন মাস্ক পরুন।

সুস্থ মানুষ কখন মাস্ক পরবেন ঘরের মধ্যে থাকলে এবং সুস্থ মানুষের সঙ্গে বসবাস করলে বাড়িতে মাস্ক পরে থাকার কোনো দরকার নেই। এই ভাইরাস ৩ মিটারের বেশি দূরত্বে ছড়াতে পারে না। কাজেই বাইরে থেকে ভাইরাসের ঘরে ঢোকার সম্ভাবনা নেই। তবে বাড়িতে করোনা আক্রা’ন্ত রোগী থাকলে ও তার দেখভাল করতে হলে অবশ্যই মাস্ক পরবেন। বাইরে বের হলে মাস্ক পরতে হবে সব সময়।

মাস্কের আকার সাধারণত ত্রিস্তরীয় মাস্কের আকারের খুব একটা হেরফের হয় না। বয়স অনুপাতে আয়তন বুঝে মাস্ক কিনুন। শিশুর সঙ্গে যে মাস্ক খাপ খায়, বয়স্কদের জন্য সে মাস্ক নয়। নাক ও মুখ ভালোভাবে ঢাকবে এমন মাস্ক পরুন।

মাস্ক পরার আগে মাস্ক পরার আগে ভালো করে হাত-মুখ ধুয়ে নিন। অ্যালকোহল বেসড হ্যান্ড ওয়াশ বা পটাশিয়াম পারম্যাঙ্গানেট মেশানো পানি ও সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নিন।

মাস্ক পরার পর মাস্ক পরার পর বারবার তাতে হাত দেবেন না। নইলে মাস্কে আটকে থাকা জীবাণু হাতে লেগে যাবে। সেই হাত থেকেই নাক-মুখের মাধ্যমে অসুখ ছড়িয়ে যেতে পারে। ফলে কাজের কাজ কিছুই হবে না।

মাস্ক খোলার নিয়ম সামনের দিকে ধরে টেনে মাস্ক খুলবেন না, এতে মাস্কের জীবাণু হাতে লেগে যাবে। পিছন দিক থেকে মাস্কের দড়ি বা ইলাস্টিক ব্যান্ড টেনে মাস্ক খুলুন। মাস্ক খোলার পর অবশ্যই ভালো করে ফের সাবান ও হ্যান্ড ওয়াশ দিয়ে হাত-মুখ ধোবেন।

মাস্ক বাতিলের নিয়ম মাস্ক ভিজে গেলে সঙ্গে সঙ্গে তা বদল করুন। মুখ ঢাকা কোনো ডাস্টবিনে মাস্ক ফেলুন। একই মাস্ক ১ দিনের বেশি ব্যবহার করবেন না।

শেয়ার করুন !
  • 160
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!