জনগণকে বিনামূল্যে মাস্ক দিতে আদালতের নির্দেশ চান মওদুদ!

0

আইন আদালত ডেস্ক:

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্র’মণ প্র’তিরোধে দেশের জনগণকে বিনামূল্যে মাস্ক সরবরাহের জন্য আদালতকে নির্দেশনা দিতে পরামর্শ দিয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ।

করোনা ভাইরাস প্র’তিরোধ সংক্রান্ত প্রতিবেদনের শুনানির সময় সোমবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চকে তিনি এ পরামর্শ দেন।

ব্যারিস্টার মওদুদ আদালতকে বলেন, করোনা ভাইরাস দুনিয়াব্যাপী ভ’য়াবহ রূপ নিয়েছে। আমাদের দেশে সরকার করোনা ভাইরাস মোকাবেলায় ইতিমধ্যে কিছু পদক্ষেপ নিয়েছে। কিন্তু ২০ টাকার মাস্ক ১২০ টাকায় বিক্রি হচ্ছে। দেশের জনগণকে মাস্ক বিনামূল্যে সরবরাহ করতে আদালত সরকারকে আদেশ দিতে পারেন।

তখন আদালত বলেন, আমরা এ মুহূর্তে কোনো আদেশ দিচ্ছি না। কারণ সরকার করোনা ভাইরাস মোকাবেলায় যথেষ্ট পদক্ষেপ নিচ্ছে। তবে করোনা আক্রা’ন্ত বা সম্ভাব্য আক্রা’ন্তদের ক্ষেত্রে মাস্ক বিনামূল্যে সরবরাহ করা যেতে পারে।

মাস্ক বা করোনা ভাইরাস মোকাবেলার কোনো সরঞ্জাম নিয়ে কেউ কালোবাজারি করলে ছাড় দেয়া হবে না বলে মন্তব্য করেন আদালত। প্রয়োজনে এগুলোর বিরু’দ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

উল্লেখ্য, প্রথমবারের মতো বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। রোববার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, ধরা পড়া করোনা রোগী দু’জন ইতালিফেরত। ৩ জনের মধ্যে দু’জন পুরুষ ও একজন নারী। সরকার ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করোনা নিয়ে আত’ঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়া গতকাল আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর জানিয়েছিলেন করোনা ভাইরাসে আক্রা’ন্ত ইতালিফেরত ওই দুই প্রবাসী যখন দেশে আসেন তখন তাদের শরীরের তাপমাত্রা স্বাভাবিক ছিল। তারা বাড়িতে চলে যান। তাদের একজনের শরীরে ৩ দিন পর, অন্যজনের শরীরে ৮ দিন পর করোনার লক্ষণ প্রকাশ পায়। একজনের শরীর থেকে ভাইরাস তার স্ত্রীর শরীরে সংক্র’মিত হয়।

শেয়ার করুন !
  • 278
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply