ময়মনসিংহ মাস্কের দাম বেশি রাখায় ২টি ফার্মেসিকে জরি’মানা

0

ময়মনসিংহ প্রতিনিধি:

ময়মনসিংহ নগরীর দুর্গাবাড়ি এলাকায় সার্জিক্যাল মাস্কের দাম বেশি রাখায় দুই ফার্মেসিকে জরি’মানা করা হয়েছে। সোমবার জেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে এ জরি’মানা করে। এতে নেতৃত্ব দেন নির্বাহী হাকিম নাহিদুর রহমান।

তিনি অভিযান পরিচালনার সময় ব্যবসায়ীদের সচেতনামূলক নির্দেশনা দিয়ে প্রতি মাস্কে ২০ থেকে ২৫ শতাংশের বাইরে মুনাফা অর্জন করতে বারণ করেন।

এছাড়া আইন ও নির্দেশনা অমান্য করে কেউ পণ্যের যথাযথ রশিদ সংগ্রহ না করে অতি মুনাফা অর্জন করলে দ’ণ্ডিত হবেন বলে জানান।

অভিযানে দুর্গাবাড়ি এলাকার বায়োল্যাব সার্জিক্যাল ফার্মেসিকে অতি মুনাফা ও পণ্যের রশিদ সংরক্ষণ না করায় ভোক্তা অধিকার আইনে ১০ হাজার টাকা জরি’মানা ও অ’নাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারদ’ণ্ড দেয়া হয়েছে। একই সময় এস কে মেডিসিন ফার্মেসিকে অতি মুনাফার দায়ে ৫ হাজার টাকা জরি’মানা ও অ’নাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদ’ণ্ড দেয়া হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর শামসুল আলম।

বাজার ঘুরে দেখা গেছে, একটি সার্জিক্যাল মাস্ক ১৫০ থেকে ২৫০ টাকায় বিক্রি করা হচ্ছে। যা ভোক্তা অধিকার আইনে দ’ণ্ডনীয়। এ অভিযান অ’ব্যাহত রাখার দাবি জানিয়ে জেলা প্রশাসনের এ অভিযানকে স্বাগত ও সাধুবাদ জানিয়েছে সাধারণ মানুষ।

মাস্কের দাম বেশি চাইলে যে নম্বরে অভিযোগ জানাবেন

দেশে করোনা ভাইরাস সংক্র’মণ ধরা পড়েছে। আক্র’ন্ত হয়েছেন ৩ জন। রোববার এ খবর ছড়াতেই একশ্রেণির অ’সাধু ব্যবসায়ী মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারসহ সংশ্লিষ্ট পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। এমতাবস্থায় বেশি দাম চাইলে ভোক্তাদের ফোন করার আহ্বান জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযোগ কেন্দ্র।

মঙ্গলবার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযোগের ফেসবুক পেজে জানানো হয়েছে, প্রাণঘা’তী করোনা ভাইরাস থেকে সুরক্ষা পেতে মানুষ যখন মাস্ক কিনতে উদ্বুদ্ধ হচ্ছে, ঠিক তখনই একদল অ’সাধু ব্যবসায়ী চড়া দামে তা কিনতে সবাইকে বাধ্য করছে। এর বিরু’দ্ধে মাঠে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

‘মাস্ক বা স্বাস্থ্য সুরক্ষার জন্য যে কোনো পণ্যের গায়ের দামের বেশি চাইলে রশিদ সংরক্ষণ করুন এবং আমাদের অবহিত করুন এই ০১৯৭৭ ০০৮০৭১ নম্বরে।’

অভিযোগ করা হলে ভোক্তা অধিদপ্তর সব ধরনের সহায়তা করবে। অভিযোগ প্রমাণ হলে আপনি পাবেন জরি’মানার ২৫ শতাংশ অর্থ।

উল্লেখ্য, প্রথমবারের মতো বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। রোববার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, ধরা পড়া করোনা রোগী দু’জন ইতালিফেরত। ৩ জনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। সরকার ও স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করোনা নিয়ে আত’ঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

শেয়ার করুন !
  • 28
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!