মা’দকের মামলায় ৯ তরুণের সাজা মুক্তিযু’দ্ধের বই পড়া

0

মাগুরা প্রতিনিধি:

মা’দক মামলায় ৯ জন তরুণকে মুক্তিযু’দ্ধভিত্তিক বই পড়ার সাজা দিয়েছে মাগুরার এক আদালত।

সোমবার মাগুরার বিচারিক হাকিম মোস্তফা পারভেজ সাজা হিসেবে তাদের মুক্তিযু’দ্ধ ভিত্তিক ৪টি বই পড়ার, ২টি সিনেমা দেখার এবং ৫টি গাছ লাগানোর আদেশ দেন।

১৬ থেকে ২০ বছর বয়সী দ’ণ্ডিত তরুণরা মাগুরা শহরের নতুন বাজার এলাকার বাসিন্দা।

মামলার উদ্ধৃতি দিয়ে সরকারি কৌঁসুলি মোন্তাসের বিল্লা টুটুল বলেন, ২০১৬ সালের ৯ ডিসেম্বর মাগুরা পৌরসভার বাটিকাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনে বাঁশ বাগানে গাঁ’জা বিক্রির সময় পুলিশ এদের আটক করেছিল। প্রবেশন আইনে আদালত তাদের ৩ মাসের সাজা দেয় কিন্তু তাদের এ সাজা ভোগ করতে হবে না।

এ দ’ণ্ডিত ৯ জন প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থাকবেন; তাকে বাসস্থান ও জীবনযাপন সম্পর্কে জানাবেন তারা। সেবন, বিক্রি, বহনসহ মা’দকের সঙ্গে কোন রকম সম্পর্ক রাখতে পারবেন না তারা।

সৎ জীবনযাপনের পাশপাশি মুহাম্মদ জাফর ইকবালের আমার বন্ধু রাশেদ, জাহানারা ইমামের একাত্তরের দিনগুলি, শাহরিয়ার কবিরের একাত্তারের যিশুসহ মুক্তিযু’দ্ধভিত্তিক ৪টি বই পড়তে হবে; হাঙ্গর-নদী-গ্রেনেড ও ওরা ১১ জন এই দুটি সিনেমা দেখতে হবে এবং পরিবেশের প্রতি দায়িত্বশীলতা হিসেবে ২টি করে বনজ ও ৩টি করে ফলজ গাছ লাগাতে হবে।

মাগুরায় হাসপাতালের ‍ও’ষুধ কেনার দরপত্র ছিন’তাই

মাগুরায় একটি সরকারি হাসপাতালের ও’ষুধ কেনার কাজের দরপত্র ছিন’তাইয়ের অভিযোগ পাওয়া গেছে।

সোমবার দুপুরে শ্রীপুর উপজেলার দারিয়াপুর হাসপাতালের সামনে এ ঘটনা ঘটে বলে অভিযোগ করেছেন ভিক্টিম ঠিকাদার মেসার্স জেড এ ইন্টারন্যাশনালের মালিক জাহিদুল ইসলাম।

এ হাসপাতালের প্রায় ১ কোটি টাকার ও’ষুধ ও চিকিৎসা সামগ্রী কেনার জন্য দরপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল সোমবার।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা রইচ উজ জামান বলেন, এ বিষয়ে অভিযোগ পেয়েছি। হাসপাতালের অভ্যন্তরে দরপত্র জমাদানের জন্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছিল। এটি হাসপাতালের বাইরে ঘটেছে।

শ্রীপুর থানার ওসি মাহাবুবুর রহমান বলেন, বিষয়টি শুনেছি, তবে এ ব্যাপারে এখনো পর্যন্ত কোন লিখিত অভিযোগ পাইনি।

জাহিদুল ইসলাম জানান, দুপুরে তার প্রতিষ্ঠানের নামে দরপত্র জমা দিতে যান তিনি। দরপত্র নিয়ে হাসপাতালের সামনে পৌঁছলে দুর্বৃ’ত্তরা তা ছি’নিয়ে নেয়। তারা কাউকে এককভাবে কাজটি পাইয়ে দেবার জন্য এ কাজ করেছে। এ কারণে অনেকেই দরপত্র জমা দিতে পারেনি।

শেয়ার করুন !
  • 39
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!