দেশ ও মানুষের জন্য কাজ করা কি ক্ষমতার অপ’ব্যবহার?- প্রশ্ন ম্যাজিস্ট্রেট সারোয়ারের

0

সময় এখন ডেস্ক:

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের বিরু’দ্ধে ক্ষমতার অপ’ব্যবহারের অভিযোগে একটি রিট আবেদন করা হয়েছে। সেই প্রেক্ষাপটে গত বুধবার সামাজিক মাধ্যমে ফেসবুকে সবাইকে উদ্দেশ্য করে একটি আবেগঘন স্ট্যাটাস দেন তিনি।

ভাইরাল হওয়া ওই স্ট্যাটাসে সারোয়ার বলেন, সততা, নি’ষ্ঠা আর শত চ্যালেঞ্জকে হাসিমুখে আলিঙ্গন করে দেশ ও মানুষের জন্য কাজ করা কি ক্ষমতার অপ’ব্যবহার?

এর আগে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম, আক্তারুজ্জামান ও নিজাম উদ্দিনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার ক্ষমতা বাতিলের আর্জি জানিয়ে একটি সম্পূরক রিট আবেদন করে চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন (সিসিবি ফাউন্ডেশন)।

হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে আদেশ দেয়ার কথা রয়েছে।

আবেদনে ৩ ম্যাজিস্ট্রেটের বিরু’দ্ধে অভিযোগগুলো হল- একই সময়ের মধ্যে দুই জায়গায় (শিশুমেলা ও ফার্মগেট) মোবাইল কোর্ট পরিচালনার অভিযোগ, যা ক্ষমতার অপ’ব্যবহার। একই সাক্ষীরা বার বার বিভিন্ন জায়গায় এসেছে। এক ধারার অপরাধ দেখিয়ে ভিন্ন ধারায় চার্জ গঠন, চলন্ত ভ্যান থেকে কলা চু’রির অপরাধে ৬ মাসের সাজা; যা মোবাইল কোর্ট দিতে পারে না।

৯, ১০ ও ১১ বছর বয়সী শিশুদের সাজা দেয়া হয়েছে যেখানে দ’ণ্ডবিধির ৮৩ ধারা অনুযায়ী ১২ বছরের নিচের শিশুদের সাজা দেয়া যায় না।

আবেদনে বলা হয়েছে, সাজানো সাক্ষী, সাজানো মামলা আর ক্ষমতার অপ’ব্যবহার করেছেন তারা। জোর করে শিশুদের স্বীকারো’ক্তি আদায়ের অভিযোগ আনা হয়েছে। যা সংবিধানের ৩৩ ও ৩৫ অনুচ্ছেদের ল’ঙ্ঘন বলে আবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে গতকাল থেকে সাধারণ মানুষ চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ এর রিট আবেদনের বিষয়টি নিয়ে সরব হয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তারা বিষয়টিকে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের সাম্প্রতিক শুদ্ধি অভিযানের কারন বলে অভিহিত করছেন। চিলড্রেন’স চ্যারিটি বাংলাদেশ এর পেছনে আছে কোনো অ’শুভ চক্র, শুদ্ধি অভিযানের ফলে যাদের অ’বৈধ ব্যবসা বন্ধ হয়ে গেছে- এমনটাই ধারনা তাদের।

শেয়ার করুন !
  • 88
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!