করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর সাজার ঘোষণা

0

আন্তর্জাতিক ডেস্ক:

সামাজিক যোগাযোগ মাধ্যম হলো বর্তমান সময়ে তথ্য পাওয়ার অতি সহজ একটা রাস্তা। তবে এখানে সঠিক সংবাদের পাশাপাশি গুজব ভেসে বেড়ায়। যাচাই না করে সবাই তা ছড়িয়ে দেয়, যা বিভ্রা’ন্ত করে অনেককে। আর তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে করোনা ভাইরাস সম্পর্কে ভুল তথ্য বা গুজব ছড়ালে কঠোর সাজার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

এমিরেটস বার অ্যাসোসিয়েশন জানিয়েছে, করোনা নিয়ে গুজব ছড়ালে তথ্য প্রযুক্তি আইনে কঠিন সাজার সম্মুখীন হতে হবে। সংস্থাটি বলছে, মিথ্যা ও গুজব ছড়ানো সমাজের স্থিতিশীলতার জন্য হুম’কি স্বরূপ।

অ্যাসোসিয়েশনের সভাপতি আইনজীবী জায়েদ আশ-শামসি জোর দিয়ে বলেন, এ বিষয়ে ঠাট্টার ছলে কোনো গুজব ছড়ালেও আইনের আওতায় আনা হবে এবং সংযুক্ত আরব আমিরাতের দ’ণ্ডবিধির ১৯৭ অনুচ্ছেদে ২ ধারা অনুযায়ী কাকে কঠিন সাজার সম্মুখীন হতে হবে।

ধারাটিতে বলা হয়েছে, যে কেউ যোগাযোগ বা তথ্য প্রযুক্তির যে কোনও মাধ্যম ব্যবহার করে জনসাধারণের নিরাপত্তার জন্য ক্ষ’তি করতে পারে এমন কাজ উ’স্কে দেয় তাহলে তাকে জেল ও জরি’মানার সম্মুখীন হতে হবে।

সংস্থাটি বলছে, করোনা ভাইরাস সংক্র’মিত ব্যক্তিদের ক্ষেত্রে তথ্য কেবলমাত্র সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্তৃপক্ষ জারি করতে পারে। স্বাস্থ্য ও প্রতিরো’ধ মন্ত্রণালয়ের জারি করা সাধারণ স্বাস্থ্য নির্দেশিকা এবং সতর্কতামূলক পদক্ষেপগুলো মেনে চলার জন্য নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে।

এ ছাড়া কোভিড-১৯ সম্পর্কে অ’সমর্থিত তথ্য প্রচার না করার এবং সঠিক তথ্যের জন্য সরকারি কর্তৃপক্ষের সোশ্যাল মিডিয়া চ্যানেল এবং মূলধারার মিডিয়াকে অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে।

সংস্থাটির পক্ষ থেকে হুঁশিয়ারি দেয়া হয়েছে যে, অনলাইন জালিয়াতি বা সমাজের ক্ষ’তি করতে পারে- এমন তথ্য ছড়িয়ে দেয়াসহ অনলাইন আইন ল’ঙ্ঘনের দায়ে দোষী ব্যক্তি ৩ বছর থেকে শুরু করে যাবজ্জী’বন কারাদ’ণ্ড সহ ৩ মিলিয়ন দিরহাম পর্যন্ত জরি’মানার মুখামুখি হতে পারেন।

তথ্যসূত্র: আল বায়ান

শেয়ার করুন !
  • 41
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply