টিপস: আপনার মোবাইল ফোন যেভাবে জীবাণুমুক্ত করবেন

0

লাইফ স্টাইল ডেস্ক:

সারাবিশ্বে আত’ঙ্ক ছড়িয়েছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৫ হাজার ৪০৩ জন মানুষ মা’রা গেছে। করোনা ভাইরাসের আগেও পৃথিবীতে আরও বেশ কয়েকটি ভাইরাসের দেখা মিলেছিল। এসব ভাইরাসে অনেক মানুষের মৃ’ত্যু হয়েছে। তবে করোনা হচ্ছে সবচেয়ে দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাস। তাই বিভিন্ন ভাইরাস থেকে বাঁচতে মোবাইল ফোনও পরিষ্কার রাখতে হবে।

আপনার হাতের স্মার্টফোনটিতে বাড়ির টয়লেট সিটে থাকা জীবাণুর চেয়েও ১০ গুণ বেশি জীবাণু আছে এমন তথ্য জানিয়েছেন গবেষকেরা। আর এই জীবাণু থেকে হতে পারে বিভিন্ন রোগ। করোনা ভাইরাসের এখনও কোনো টিকা বা প্রতিষেধক বাজারে আসেনি। তাই এই রোগ থেকে বাচার একমাত্র উপায় হচ্ছে পরিচ্ছন্নতা।

অ্যাপল কোম্পানি তাদের আইফোন পরিষ্কার রাখার নির্দেশনা প্রকাশ করে সম্প্রতি। আর গুগলও তাদের পিক্সেল ব্যবহারকারীদের জানিয়েছে ফোন পরিষ্কার করার কৌশল।
স্যামসাং যদিও কোনো নির্দেশনা দেয়নি; তবে প্রতিটি ফোনের বাইরের অংশ প্রায় একই উপাদানে তৈরি বলে অ্যাপল ও গুগলের দেয়া নির্দেশনাই মেনেই স্যামসাংয়ের ফোন পরিষ্কার করা যেতে পারে।

এ জন্য যা যা লাগবে:

দুটো নরম মসৃণ কাপড়, ক্ষারমুক্ত সাবান, টুথপিক বা কটনবাড ও পানি।

তবে প্রথমেই জেনে নিতে হবে আপনার ফোনটি কতটা পানিরো’ধী। সেটা বুঝে ঠিক করুন ফোন পরিষ্কারের জন্য কতটা পানি ব্যবহার করা নিরাপদ হবে। সরাসরি পানি ব্যবহার না করে সতর্ক থাকার জন্য ভেজা টাওয়েল ব্যবহার করতে পারেন।

কোন ফোন কতটা পানিরো’ধী-

ক. ছিটানো পানিতেও ভালো থাকে (আইপি ৫৩ রেটিং): পিক্সেল
খ. ১ মিটার গভীর পানিতে ৩০ মিনিট ভালো থাকে (আইপি ৬৭ রেটিং): আইফোন ৭, ৭ প্লাস, ৮, ৮ প্লাস, এক্স, এক্সআর; পিক্সেল ২।

গ. দেড় মিটার পানিতে ৩০ মিনিট পর্যন্ত ভালো থাকে (আইপি ৬৮ রেটিং): আইফোন এক্স, এক্স এস, ১১, ১১ প্রো, ১১ প্রো ম্যাক্স; গ্যালাক্সি এস৭, এস৭, এস৭ এজ, এস৮, এস৮+, এস৯, এস৯+, এস১০, এস১০+, এস১০ ই, নোট ৮, নোট ১০, নোট ১০+; পিক্সেল ৩, ৪।

যেভাবে পরিষ্কার করবেন:

১. ফোনের সঙ্গে কোনো ক্যাবল লাগানো থাকলে খুলে ফেলে ফোন বন্ধ করুন। খেয়াল রাখবেন, কানেক্টেড থাকা ফোন পানির সংস্পর্শে আসলে ফোনের ও আপনার, উভয়েরই ক্ষ’তি হতে পারে।
২. হালকা ও ক্ষারমুক্ত সাবানের সঙ্গে পানি মিশিয়ে নিজের বিবেচনায় সাবান-পানির অনুপাত ঠিক করুন।
৩. এক টুকরা নরম মসৃণ কাপড় সাবান-পানির মিশ্রণে ভিজিয়ে নিন। এরপর কাপড় থেকে অতিরিক্ত পানি ভালোভাবে ঝরিয়ে নিন।

৪. পানি ঝরানো ভেজা কাপড় দিয়ে ফোনের ওপর, নিচ ও পাশের অংশ মুছুন।
৫. ফোন যতই পানিরো’ধী হোক না কেন সরাসরি সাবান-পানির মিশ্রণে ডোবাবেন না ।
৬. এবার এক টুকরা শুকনো নরম মসৃণ কাপড় দিয়ে ফোন ভালৌ করে মুখে নিন।

৭. সিমকার্ড হোল্ডার থেকে সিম কার্ডটি খুলে নিন। সেদিকও চাইলে পরিষ্কার করতে পারেন। তবে করতে হবে এমন নয়।
৮. সাবান-পানির মিশ্রণে কটনবাড ডুবিয়ে নিন। আঙুল দিয়ে চেপে অতিরিক্ত পানি ঝরিয়ে নিন।
৯. সিমকার্ড ঢোকানোর ট্রে ও স্থানটি ভেজা কটনবাড দিয়ে সাবধানে পরিষ্কার করুন। প্রয়োজনে টুথপিক দিয়ে সিমকার্ড ঢোকানোর স্থানের ময়লা বের করতে পারেন।

১০. শুকনো কাপড় দিয়ে সিমকার্ড ঢোকানোর ট্রে মুছুন।
১১. এরপর সব আবার জায়গা মতো সেট করে ফোন চালু করুন।

সূত্র: ম্যাশেবল

শেয়ার করুন !
  • 60
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply