করোনা মোকাবেলায় ২ কোটি ডলার দান করছে ফেসবুক

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

করোনা ভাইরাসে প্রাণহা’নির সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বব্যাপী মৃ’ত্যুর সংখ্যা ৫ হাজার ৮৩৯ জনে পৌঁছেছে। আক্রা’ন্তের সংখ্যা পৌঁছেছে ১ লাখ ৫৬ হাজার ৫৫৮ জনে।

করোনা ঠেকাতে সারাবিশ্ব যখন মরিয়া, তখন করোনা মোকাবেলায় ২০ মিলিয়ন বা ২ কোটি মার্কিন ডলার দানের প্রতিশ্রুতি দিল ফেসবুক। এখনেই শেষ নেই, ফেসবুকের পক্ষ থেকে ইউনাইটেড নেশনস ফাউন্ডেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে একত্রে ‘কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ড’ চালু করা হয়েছে। এ তহবিলে যে কেউ দান করতে পারবে।

শুক্রবার ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক পোস্টে এ তথ্য জানিয়েছেন। করোনা ভাইরাস মোকাবেলার ফেসবুক কর্তৃপক্ষ শুক্রবার তাদের বার্ষিক মুনাফার কিছু অংশ দেয়ার সিদ্ধান্ত জানায়। জাকারবার্গ তার পোস্টে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ফেসবুকের দান করা ১০ মিলিয়ন মার্কিন ডলারের সঙ্গে তহবিলে দান হিসেবে আসা সম্পূর্ণ অর্থ বিশ্বজুড়ে সরাসরি করোনা মোকাবেলা, শনাক্ত ও প্রতিরো’ধের কাজে ব্যয় হবে।

ফেসবুকের বাকি ১০ মিলিয়ন মার্কিন ডলার যাবে সিডিসি ফাউন্ডেশনে। বেসরকারি এ সংস্থাটি যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস ছড়ানো ঠেকাতে আগামী সপ্তাহ থেকে তহবিল সংগ্রহের কাজ শুরু করবে। তথ্যসূত্র: আইএএনএস

আমিষ খেলে কি করোনা ভাইরাস ছড়ায়?

করোনা নিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ভুল তথ্য ছড়াচ্ছে। অনেকেই বলছেন আমিষ খেলে করোনা ছাড়ায়। আসলে এ ধারণা কতটুকু সত্যি।

আমিষ বা ডিম খেলে করোনা ভাইরাস সংক্র’মণ হতে পারে এসব বিষয়ে কান না দেয়ার পরামর্শ দিয়েছেন এইমসের অধিকর্তা ড. রণদীপ গুলেরিয়া। তিনি জানান, সব ধরনের মাংস ভালো করে ধুয়ে ও সিদ্ধ করে খেতে হবে।

তিনি বলেন, এই ভাইরাসের প্র’ভাব সিঙ্গাপুরের মতো উষ্ণ আবহাওয়া কিংবা ইউরোপের দেশগুলোর মতো শীতল আবহাওয়া উভয় ক্ষেত্রেই গুরুতর।

ওই চিকিৎসক আরও বলেন, অ্যালকোহল সেবন করোনা সংক্র’মণ এড়ানো সম্ভব- এমন দাবিও সঠিক নয়। আর লবঙ্গ বা অন্য কোনো ও’ষুধ সেবন করলেও এই সংক্র’মণ ঠেকানো যাবে না।

করোনার থেকে বাঁচতে তিনি সবাইকে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন। সংক্র’মণ এড়াতে ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া উচিত বলে তিনি মনে করেন। সাবান না থাকলে স্যানিটাইজারও ব্যবহার করা যেতে পারে।

শেয়ার করুন !
  • 407
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply