করোনা ভাইরাস নিয়ে সুসংবাদ শোনালো চীন

0

আন্তর্জাতিক ডেস্ক:

নভেল করোনা ভাইরাসের উৎস চীনে। গেল ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানে উৎপত্তি হয়ে আজ এ ভাইরাস বিশ্বকে স্থ’বির করে দিয়েছে। শুধু চীনেরই করোনা রোগীর সংখ্যা লাখ ছাড়িয়েছে অনেক আগেই।

ভাইরাসটি আত’ঙ্কে রূপ নিলে বিশ্ব থেকে বিচ্ছি’ন্ন হয়ে পড়ে চীন। আর এখন সেই চীনেই নেই করোনা আত’ঙ্ক। দেশটির ১৩টি প্রদেশে কোভিড-১৯ কোনো রোগীর সন্ধান মেলেনি। সোমবার সকালে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি এই সুসংবাদ দিয়েছে।

সেখানে বলা হয়েছে- তিব্বতের স্বায়ত্তশাসিত অঞ্চল, জিনজিয়াংয়ের স্বায়ত্তশাসিত অঞ্চল, কিংহাই, ফুজিয়ান, আনহুই, চিয়াংসি, শানজি, হুনান, জিয়াংসু, চংকিং, গুইজু, জিলিন এবং তিয়ানজিন মিউনিসিপ্যালটিতে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। নতুন করে কোনো আক্রা’ন্তের খবর পাওয়া যায়নি।

এদিকে করোনায় সবচেয়ে বেশি ক্ষ’তিগ্রস্ত হুবেই প্রদেশেও কমে এসেছে এর প্র’কোপ। আক্রা’ন্তরা সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। নতুন করে আক্রা’ন্তের সংখ্যা একেবারে হাতে গোণায় চলে এসেছে। যে কারণে করোনা রোগীদের সেবাদানে অস্থায়ী কয়েকটি হাসপাতাল বন্ধ করা হয়েছে।

তবুও বিশেষ সতর্ক অবস্থানে রয়েছে হুবেই প্রদেশ। অঞ্চলটির সরকার জানিয়েছে, উহানসহ হুবেই প্রদেশে করোনার প্র’কোপ কমে আসলেও ভাইরাসটির প্রা’দুর্ভাব যে কোনো অঞ্চলে যে কোনো সময় আবার শুরু হতে পারে। তাই এখনই হাত-পা গুটিয়ে ফেলছি না আমরা।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে হুবেই প্রদেশের রাজধানী উহানের একটি সামুদ্রিক বাজার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হয়েছে। এরপরই এটি দ্রুত ম’হামারী আকার ধারণ করেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়ে বিশ্বে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৭৫ জনে।

শুধু ইতালিতেই গত ২৪ ঘণ্টায় মা’রা গেছে ৩৬৮ জন, যা এ পর্যন্ত একদিনে মৃ’ত্যুর সর্বোচ্চ রেকর্ড।

চীনসহ বিশ্বে ১৫৬টি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এ পর্যন্ত আক্রা’ন্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৯৫৮ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৫ হাজার ৯১০ জন।

শেয়ার করুন !
  • 254
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!