কোয়ারান্টাইন না মানলে ৬ মাসের জেল, লাখ টাকা জরি’মানা

0

আইন আদালত ডেস্ক:

বিদেশফেরত ব্যক্তিরা বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারান্টাইন না মানলে সর্বোচ্চ ৬ মাসের জেল বা ১ লাখ টাকা জরি’মানা গুনতে হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। বৃহস্পতিবার (১৯ মার্চ) এক জরুরি নির্দেশনায় এ শা’স্তির কথা জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, করোনা প্রতিরো’ধের লক্ষ্যে সম্প্রতি বিদেশফেরত এবং তাদের সংস্পর্শে আসা সবাইকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকার জন্য নির্দেশনা দেয়া হচ্ছে। এক্ষেত্রে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষকে অবস্থান সম্পর্কে জানাতে হবে। নির্দেশনা না মানলে জেল-জরি’মানা বা উভয় দ’ণ্ড হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্বাস্থ্যবিধি মেনে চলুন, জনসমাগম এড়িয়ে চলুন এবং যার যার অবস্থান থেকে করোনা মোকাবিলায় জাতিকে সহায়তা করুন।

এ নির্দেশনা না মানলে ‘সংক্রা’মক রোগ (প্রতিরো’ধ, নিয়ন্ত্রণ ও নি’র্মূল) আইন, ২০১৮’ এর ২৪(২) ধারা অনুযায়ী সর্বোচ্চ ৬ মাসের জেল বা সর্বোচ্চ ১ লাখ টাকা জরি’মানা বা উভয় দ’ণ্ডের মুখে পড়তে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশে এখন পর্যন্ত ১৭ জন করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন। এর মধ্যে ১ জনের মৃ’ত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

কোয়ারান্টাইন থেকে বেরিয়ে আসা ঠেকাতে প্রবাসীদের হাতে বসছে সিল

কোয়ারান্টাইনে থাকার নির্দেশনাপ্রাপ্ত প্রবাসীদের চিহ্নিত করতে তাদের হাতে অমোচনীয় কালির সিল দেয়ার পরিকল্পনা করছে সরকার। বৃহস্পতিবার চট্টগ্রামে করোনা বিষয়ক এক বৈঠকে চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন এ তথ্য জানিয়েছেন। মন্ত্রিপরিষদ থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে বলেও বৈঠকে উল্লেখ করেন তিনি।

এর আগে করোনার উপসর্গ থাকা ব্যক্তিদের হোম কোয়ারান্টাইন থেকে পালানো ঠেকাতে তাদের বাঁ হাতে কোয়ারান্টাইনের মেয়াদ উল্লেখ করে অমোচনীয় কালির ‘সিল’ দেয়ার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা গেছে। যা শুরু হয়েছে ভারতের মহারাষ্ট্রে প্রথম। অনেকটা সে আদলেই বাংলাদেশেও এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

শেয়ার করুন !
  • 35
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply