সৌদি সরকার পারলে বাংলাদেশ পারবে না কেন?

0

বিশেষ প্রতিবেদন:

মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশগুলো জুমার নামাজসহ ৫ ওয়াক্ত নামাজ মসজিদে গিয়ে পড়া বন্ধ করে দিয়েছে। এমনকি অনেক জায়গায় নিরাপত্তার খাতিরে মসজিদ লকডাউন করে দেয়া করেছে। কোন কোন দেশ আজানের ভাষা পরিবর্তন করে ঘরে বসে নামাজ পড়ার নির্দেশ দিচ্ছে আজানের মাধ্যমে।

কিন্তু বাংলাদেশে এখন পর্যন্ত জুমার নামাজ কিংবা মসজিদে জামাতে নামাজ বন্ধের কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। যেখানে আলেমরা বলছেন ইসলামি শরীয়া মোতাবেক সুস্পষ্ট বিধান রয়েছে বি’রূপ পরিস্থিতির সৃষ্টি হলে মসজিদে গিয়ে নামাজ না পড়ে যার যার ঘরে পড়া যায়। পরিস্থিতি অনুকূল না থাকলে মসজিদে নামাজ বাধ্যতামূলক নয়। যদি মানুষের মাঝে রোগ বালাই দেখা দেয়, তবে আক্রা’ন্ত এলাকা থেকে নিরাপদ দূরত্বে অবস্থানের নির্দেশনা রয়েছে। এমনকি ইসলামি ফাউন্ডেশন বাংলাদেশ- এর মহাপরিচালক আনিস মাহমুদও টেলিভিশন সাক্ষাৎকারে বিষয়টি জানান।

যদিও একশ্রেণির মানুষ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই দু’র্যোগের মধ্যেও উ’স্কানি দিয়ে যাচ্ছেন নিয়মিত। কোনো কোনো ইসলামি বক্তা বাংলাদেশ থেকে বহু দূরের দেশে নিরাপদে অবস্থান নিয়ে সেখানে বসে সঠিক রেফারেন্স ছাড়াই বলছেন- এই রোগে মৃ’ত্যুবরণ করলে বান্দা শহিদী মর্যাদা পাবেন! এ প্রসঙ্গে দেশের আলেমগণ বলছেন ভিন্ন কথা। তাদের ভাষ্য মতে, আল্লাহপাক আমাদেরকে বিচার বুদ্ধি দিয়েই পৃথিবীতে পাঠিয়েছেন। আমরা সম্ভাব্য বিপদ সম্পর্কে অবগত এবং তা থেকে মুক্তির উপায় সহজলভ্য হওয়া সত্ত্বেও যদি মৃ’ত্যুকে বরণ করে নিই, সেটি হবে আত্মহ’ত্যারই নামান্তর। যা ইসলামি শরীয়ত মোতাবেক সম্পূর্ণ না-জায়েজ।

ইতিমধ্যে বাংলাদেশ এই বৈশ্বিক ম’হামারির ঝুঁ’কিতে আছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এই পরিস্থিতিতে সব ধরনের গণজমায়েত বন্ধ করা হয়েছে। কিন্তু মসজিদের জমায়েতগুলো কিছু মানুষের উ’স্কানির কারনে বন্ধ করা যায়নি।

আর তাই সচেতন মহলে প্রশ্ন উঠেছে, ধর্ম তো মানুষের জন্য; মুসলমানদের সবচেয়ে পবিত্রভূমি সৌদি আরবে যদি মসজিদে উপস্থিতি সাময়িকভাবে বন্ধ করা যায়, তাহলে বাংলাদেশে বন্ধ করলে সমস্যা কোথায়?

আর শুধু মসজিদ কেন, রাজনৈতিক সমাবেশ, বিভিন্ন জায়গা থেকে এসে একত্রিত হওয়া ও গনজমায়েত বন্ধ করা না গেলে ভবিষ্যতে একটি কঠিন পরিস্থিতিতে পড়বে বাংলাদেশ, এতে কোনো সন্দেহ নাই।

শেয়ার করুন !
  • 193
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply