সৌদি আরব করোনা সংক্র’মিত মাস্ক ফেলছে ইয়েমেনের মাটিতে!

0

আন্তর্জাতিক ডেস্ক:

যু’দ্ধ কবলিত ইয়েমেনের উপর বিমান থেকে করোনা ভাইরাস সংক্রমিত মাস্ক ফেলছে সৌদি আরব। ইয়েমেনের তথ্যমন্ত্রী সাইফুল্লাহ আল সামি একথা বলেছেন।

তিনি জানান, সৌদি আরব ফাইটার বিমান থেকে রাজধানী সানায় এবং আরো কয়েকটি শহরের উপরে প্রচুর পরিমাণে মাস্ক ফেলছে যা ভাইরাস আক্রা’ন্ত বলে আশ’ঙ্কা করা হচ্ছে। এ পরিস্থিতিতে ইয়েমেনের জনগণের ভেতরে সচেতনতা তৈরি করার জন্য গণমাধ্যম কর্মীদের প্রতি তিনি আহ্বান জানান।

ইয়েমেনের তথ্যমন্ত্রী বলেন, সৌদি নেতৃত্বাধীন জোট তাদের দেশকে কয়েক বছরের সামরিক আ’গ্রাসনের মাধ্যমে বিশ্বের সবচেয়ে মানবিক সংক’টাপন্ন দেশে পরিণত করেছে।

তিনি বলেন, আরব জোটের ফাইটার বিমানগুলো ইয়েমেনের জনগণের জন্য মাস্ক বিতরণ করবে- এটি একটি বড় ধরনের আশ্চর্যজনক ঘটনা। যে সৌদি আরব ইয়েমেনের জনগণকে হ’ত্যার জন্য আজ ৫ বছর সামরিক আ’গ্রাসন চালাচ্ছে সেই সৌদি আরব জনগণের জন্য মাস্ক সরবরাহ করতে পারে না।

ইয়েমেনের জনগণ যাতে এ সমস্ত মাস্ক ব্যবহার না করে সে ব্যাপারে তাদেরকে সতর্ক করার জন্য এবং সম্ভাব্য বিপদ থেকে দূরে রাখার জন্য সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

সাইফুল্লাহ শামি বলেন, ইয়েমেনে যদি কোনভাবে প্রাণঘা’তী করোনা ভাইরাসের প্রা’দুর্ভাব ছড়িয়ে পড়ে তাহলে তার জন্য সম্পূর্ণভাবে দায়-দায়িত্ব নিতে হবে সৌদি আরবকে। পার্সটুডে।

এখনই হজ বাতিল নয়, অপেক্ষার আহ্বান সৌদির

করোনা ভাইরাসের কারণে থমকে আছে বিশ্ব। বিভিন্ন দেশ লকডাউন রয়েছে। এমতাবস্থায় এই বছরের হজের আনুষ্ঠানিকতা হবে না সে বিষয়ে এখনই সিদ্ধান্ত নিতে চায় না সৌদি আরব। পরিস্থিতি আরো খানিকটা যাচাই করে দেখতে চায় তারা। এজন্য বিশ্বের মুসলিমদের অপেক্ষা করার আহ্বান জানিয়েছে সৌদি।

আগামী জুলাই মাসের শেষ দিকে শুরু হবে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা। তবে করোনা ভাইরাসের কারণে হজের নিবন্ধনসহ বিভিন্ন কার্যক্রম এখনো বন্ধ রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মুসলিমদের হজে অংশগ্রহণের বিষয়েও অ’নিশ্চয়তা দেখা দিয়েছে।

গত মঙ্গলবার সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন বলেছেন, হজের প্রস্তুতি নিয়ে এবার তাড়াহুড়ো না করতে মুসলিম দেশগুলোকে অনুরোধ করা হয়েছে। মহামা’রির গতিপ্রকৃতির ওপর নির্ভর করবে সিদ্ধান্ত। বেশি গুরুত্ব পাবে জনস্বাস্থ্যের বিষয়টি।

শেয়ার করুন !
  • 1.2K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply