গাজীপুরে করোনা নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোয়, গ্রেপ্তার ২

0

গাজীপুর প্রতিনিধি:

করোনা ভাইরাস নিয়ে ফেসবুকে গুজব সৃষ্টি করে জনমনে ভী’তি ও আত’ঙ্ক ছড়ানোর দায়ে গাজীপুর জেলার কোনাবাড়ী ও কাপাসিয়া এলাকা থেকে দু’জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১।

বুধবার (১ এপ্রিল) রাতে র‌্যাব-১ এর একটি দল জিএমপির কোনাবাড়ী থানাধীন হরিণচালা বাজারের পন্ডিত আলী প্লাজার (পারিজাত) মেসার্স রাজশাহী মেডিকেল সেন্টার কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট নামক দোকানে অভিযান চালিয়ে গুজব সৃষ্টিকারী আব্দুর রহমান মিলনকে (৪৮) গ্রেপ্তার করে।

একই রাতে গাজীপুর জেলার কাপাসিয়া থানাধীন ঘাগটিয়া চালা বাজার এলাকা থেকে আমিনুল ইসলাম বিল্লালকে (৩৩) গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ২টি মোবাইল ফোন, গুজব সৃষ্টিকারী স্ক্রিনশটের ৯টি কপি এবং সরকার ও রাষ্ট্রবিরো’ধী ফেসবুকের পোস্টের তথ্য উদ্ধার করা হয়।

র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল শাফিউল্লাহ বুলবুল জানান, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বব্যাপী বহুল আলোচিত রোগ করোনা ভাইরাস নিয়ে কতিপয় ব্যক্তি বিভিন্ন মিথ্যা ও ভিত্তিহীন তথ্য পোস্ট করে জনমনে ভী’তি ও আত’ঙ্ক সৃষ্টি করছে। এর প্রেক্ষিতে র‌্যাব-১ এর সাইবার মনিটরিং টিম করোনা নিয়ে কয়েকটি ফেসবুক আইডি থেকে করা বিভ্রা’ন্তিকর কিছু পোস্ট শনাক্ত এবং তাদেরকে গ্রেপ্তার করা হয়।

জিজ্ঞাসা’বাদে তারা তাদের ব্যক্তিগত মোবাইল ফোন ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা নিয়ে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য পোস্ট, শেয়ার ও বিভিন্ন কমেন্ট করেছে বলে স্বীকার করেছে। এর মাধ্যমে গুজব সৃষ্টি করে জনমনে বিভ্রা’ন্তি ও ভী’তির পরিবেশ সৃষ্টিসহ সামাজিক অ’স্থিরতা ও আইশৃঙ্খলা পরিস্থিতির অব’নতির চেষ্টা করা হয়েছে। উদ্বার করা আলামত ও গ্রেপ্তারদের বিরু’দ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

‘ঘর থেকে বের হবেন না, বাড়িতে খাবার পৌঁছে দেয়া হবে’

জয়পুরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন বলেছেন, জয়পুরহাটে এখন পর্যন্ত কেউ করোনা ভাইরাসে আক্রা’ন্ত না হলেও আমাদের আরও সচেতন হতে হবে। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হবেন না।

অ’সহায় ও দরিদ্রদের জন্য সরকার জেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের মাধ্যমে খাবার পৌঁছে দিচ্ছে। তবুও এমন অনেক শ্রেণি-পেশার মানুষ আছেন যারা খাবার চাইতে পারছেন না। তাদের খবর জেলা প্রশাসনকে দিলে তথ্য গোপন করে আমাদের লোক গিয়ে তাদের বাড়িতে খাবার পৌঁছে দেবে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) দুপুরে করোনা ভাইরাসের প্রা’দুর্ভাব নিয়ন্ত্রণে সরকারের নির্দেশনা অনুসারে জয়পুরহাট জেলা প্রশাসন কর্তৃক গৃহীত উদ্যোগ তুলে ধরে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

শেয়ার করুন !
  • 287
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply