যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সহায়তা দিচ্ছে বাংলাদেশ- তথ্য মার্কিন দূতাবাসের

0

সময় এখন ডেস্ক:

করোনা ভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সহায়তা দিচ্ছে বাংলাদেশের কোম্পানি অগমেডিক্স।

গতকাল বৃহস্পতিবার (২ এপ্রিল) মার্কিন দূতাবাসের ফেসবুক পোস্টে দেয়া তথ্যে জানানো হয়, আমরা গর্বিত যে, অগমেডিক্স বাংলাদেশ— নেতৃস্থানীয় রিয়েলটাইম রিমোট মেডিক্যাল ডকুমেন্টেশন প্রোভাইডার। তারা কোভিড-১৯ সং’কটে সংগ্রামরত যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সহায়তা দিচ্ছে। কোভিড-১৯ এর বিরু’দ্ধে ল’ড়াইয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ কীভাবে অংশীদার হয়ে কাজ করছে, এটি তার উৎকৃষ্ট দৃষ্টান্ত।

অগমেডিক্স এর ওয়েবসাইট অনুযায়ী করোনা ভাইরাস চিকিৎসার জন্য চিকিৎসকদের সহায়তা করতে মেডিক্যাল ডকুমেন্ট সেবা বৃদ্ধি করেছে কোম্পানিটি। এর ফলে চিকিৎসকরা তাদের প্রটেক্টিভ ইকুইপমেন্ট পরিধান করে চিকিৎসা দিতে পারছে এবং একই সময়ে রোগীর তথ্য লিপিবদ্ধ করার কাজটি করছে অগমেডিক্স।

এদিকে করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের কাছ থেকে ২৫টি মেডিক্যাল সামগ্রী কিনতে চায় যুক্তরাষ্ট্র। এ বিষয়ে দুই দেশের সরকার ও বেসরকারি খাতের মধ্যে আলোচনা চলছে। যেসব সামগ্রী যুক্তরাষ্ট্র চেয়েছে তার মধ্যে অনেকগুলো বাংলাদেশ প্রস্তুত করে এবং ওই দেশের মানদণ্ড অনুযায়ী প্রস্তুত করা হলে যে দাম পড়বে সেটিতে যদি দু’দেশ সম্মত হয় তবে সেগুলি সরবরাহ করা হবে।

সামগ্রীগুলোর মধ্যে রয়েছে- পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (শ্রাউড, হাতমোজা, গগলস, জুতার কাভার, মাস্ক ইত্যাদি), ভেন্টিলেটর, এয়ার পিউরিফাইয়ার, রেস্পিরেটেরিসহ অন্যান্য উপাদান।

করোনায় নতুন শনাক্ত ৫

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন আরও ৫ জন। অর্থাৎ দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে হলো ৬১ জন। গত ৪৮ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় কোনও মৃ’ত্যুর ঘটনা ঘটেনি। এখন পর্যন্ত দেশে করোনা ভাইরাসে মৃ’তের সংখ্যা ৬।

শুক্রবার (৩ এপ্রিল) দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলেন যুক্ত হয়ে এই তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এই সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ডা. আবুল কালাম আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় ৫১৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১২৬টি করেছে আইইডিসিআর। বাকি ৩৮৭টি করেছে অন্যান্য প্রতিষ্ঠান। আক্রা’ন্ত ৬১ জনের মধ্যে ২৬ জন সুস্থ হয়েছেন। পর্যবেক্ষণ থাকা ২৯ জনের মধ্যে হাসপাতাল আছেন ২২ জন এবং নিজ বাড়িতে আছেন ৭ জন। তারা সবাই আমাদের পর্যবেক্ষণে আছে।

শেয়ার করুন !
  • 759
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!