প্রধানমন্ত্রীর তহবিলে যে সংস্থাগুলো বিপুল অর্থ অনুদান দিয়েছে

0

সময় এখন ডেস্ক:

করোনা ভাইরাসের প্রভাবে উপকূলীয় অঞ্চলে অ’সহায় ও দু’স্থ মানুষের জীবিকা বন্ধ হয়ে যাওয়ায় তাদের সাহায্যর্থে এগিয়ে এসেছে বাংলাদেশ কোস্ট গার্ড| সরকারি এই প্রতিষ্ঠানের মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, গত রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ড. আহমদ কায়কাউসের কাছে ত্রাণ ও কল্যাণ তহবিলে কোস্ট গার্ডের সর্বস্তরের সদস্যের ১ দিনের মূল বেতনের সমপরিমান অর্থের চেক হস্তান্তর করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করেন। এ সময় মহাপরিচালক করোনা ভাইরাসের বিস্তার রো’ধে বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো জানান এবং ভবিষ্যতে সরকারের নির্দেশনা অনুযায়ী যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য বাহিনীর প্রতিটি সদস্য প্রস্তুত রয়েছে বলে জানান।

প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের পরিস্থিতি মোকাবেলায় ত্রাণ তহবিলে অর্থ প্রদানের জন্য কোস্ট গার্ডের সদস্যদেরকে ধন্যবাদ জানান। বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক প্রায় ২ হাজার ৫০০ পরিবারের মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয় এবং উপকূলীয় অঞ্চলের মানুষের মাঝে কোস্ট গার্ডের এই সাহায্য চলমান থাকবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পুলিশের একদিনের বেতন প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিলে

কনস্টেবল থেকে শুরু করে আইজিপি পর্যন্ত সকল পুলিশ কর্মকর্তা ও সদস্যদের একদিনের বেতনের ২০ কোটি টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে জমা দেওয়া হয়েছে। এই টাকার মধ্যে পুলিশ সার্ভিস এসোসিয়েশন, পুলিশ অফিসার্স মেস এবং পুলিশ কল্যাণ তহবিলের টাকাও আছে।

রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউসের কাছে অনুদানের এ চেক হস্তান্তর করেন বাহিনীটির প্রধান ড. জাবেদ পাটোয়ারী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চেক হস্তান্তর অনুষ্ঠানে সরাসরি যোগ দেন।

সোমবার দুপুরে পুলিশ সদরদপ্তর থেকে গণমাধ্যম পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশ প্রধান জাবেদ পাটোয়ারী প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ কোটি টাকা আর্থিক অনুদান প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিব আহমেদ কায়কাউসের কাছে অনুদানের চেক হস্তান্তর করেন আইজিপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চেক হস্তান্তর অনুষ্ঠানে সরাসরি যোগ দেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পুলিশের ২০ কোটি টাকার অনুদানের অর্থের মধ্যে রয়েছে পুলিশ কনস্টেবল থেকে ইন্সপেক্টর জেনারেল পর্যন্ত পুলিশ কর্মকর্তা ও সদস্যদের একদিনের বেতন, বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন, পুলিশ অফিসার্স মেস ও পুলিশ কল্যাণ তহবিলের অর্থ।

চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক ড. বেনজীর আহমেদ, অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশন্স) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এসবির অতিরিক্ত আইজি মীর শহীদুল ইসলাম, ডিএমপি কমিশনার ও বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি মো. শফিকুল ইসলাম, নারায়ণগঞ্জের পুলিশ সুপার ও বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জায়েদুল আলম এবং বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রমুখ।

প্রধানমন্ত্রীর তহবিলে সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের অনুদান

করোনা ভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ ও কল্যাণ তহবিলে পৌনে ৪ কোটি টাকা অনুদান দিয়েছে রাষ্ট্রায়ত্ব সোনালী, রূপালী ও জনতা ব্যাংক লিমিটেড।

গত ৫ এপ্রিল রোববার বিকেলে সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী, রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ এবং জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবদুস সালাম আজাদ প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত হয়ে এই অনুদানের চেক হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারী বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে যুক্ত হয়ে এই অনুদান গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে উপস্থিত থাকা প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের হাতে পৌনে ৪ কোটি টাকার অনুদানের চেক তুলে দেন সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকগণ।

অনুদানের চেক হস্তান্তর উপলক্ষে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শুভেচ্ছা জ্ঞাপন করেন করোনা ভাইরাস মোকাবেলায় সহযোগিতার হাতকে প্রসারিত করে এগিয়ে আসা সোনালী, রূপালী ও জনতা ব্যাংকসহ সবগুলো প্রতিষ্ঠানের প্রতি।

প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের সকলকে শুভেচ্ছা জানাচ্ছি। কেননা আপনারা এই প্রয়োজনীয় মুহূর্তে সহযোগিতার মানসিকতা নিয়ে এগিয়ে এসেছেন। জাতি আপনাদের এই অবদানকে সবসময় স্মরণ করবে।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অগ্রণী ব্যাংকের অনুদান

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে করোনা ভাইরাসে আক্রা’ন্ত রোগীদের সহযোগিতার জন্য অগ্রণী ব্যাংক লিমিটেডের নির্বাহী, কর্মকর্তা, কর্মচারীদের বেতনের একটি অংশ থেকে ১ কোটি ২৫ লাখ টাকা ও ৫ হাজার পিস পিপিই অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহম্মদ শামস-উল ইসলাম প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস এর নিকট হস্তান্তর করেন।

সোমবার অগ্রণী ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, চেক ও পিপিই হস্তান্তরের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী তা অবলোকন করেন এবং এই উদ্যোগের প্রশংসা করে সরকারের করোনা সং’কট মোকাবেলার জন্য ঘোষিত আপৎকালীন প্রণোদনার সফল বাস্তবায়নে ব্যাংকের গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২ কোটি টাকা দিল এফবিসিসিআই

করোনা ভাইরাস মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২ কোটি টাকার চেক দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংগঠনটি।

রবিবার রাতে গণভবনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের নিকট এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ২ কোটি টাকার আর্থিক চেক প্রদান করেন সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিম।

এ সময় উপস্থিত ছিলেন- বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, এফবিসিসিআই সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, দিলীপ কুমার আগারওয়াল এবং এফবিসিসিআই পরিচালক সুজিত রঞ্জন দাস ও প্রবীর কুমার সাহা।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিকেএমইএর ১ কোটি টাকা

করোনায় আক্রা’ন্তদের সাহায্যার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রাণ ও কল্যাণ তহবিলে ১ কোটি টাকা দিয়েছে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

রবিবার রাতে বিকেএমইএর প্রধান নির্বাহী কর্মকর্তা সুলভ চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শেয়ার করুন !
  • 188
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!