টাকার ওপর ১ দিন, মাস্কে ৭ দিন বাঁচে করোনা ভাইরাস

0

লাইফ স্টাইল ডেস্ক:

বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘা’তী কোভিড-১৯ করোনা ভাইরাসে আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা দিন দিন বাড়ছেই। প্রতি মূহুর্তে বাড়ছে এ সংখ্যা। এখন পর্যন্ত বিশ্বে ১ লাখেরও বেশি মানুষ করোনায় মা’রা গেছে। এই ভাইরাস থেকে দূরে থাকতে সাধারণ মানুষ নানা উপায় খুঁজছেন। মাস্ক এবং গ্লাভসের সহায়তা নিয়েছেন।

কোভিড-১৯ মোকাবেলায় প্রয়োজন সচেতনতা। এছাড়াও জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। বাইরে থেকে এসে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে ২ হাত ধুতে হবে। করোনা ঠেকাতে হাত ধোয়ার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ, আমরা অনেক সময় নিজের অজান্তেই মুখে, নাকে, চোখে অ’পরিষ্কার হাত দিই। এতে করে এই ভাইরাসে আক্রা’ন্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়।

এদিকে করোনা থেকে মানবজাতিকে রক্ষা করতে একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে বিভিন্ন দেশের প্রশাসনগুলো। এমন পরিস্থিতিতে হংকংয়ের বিজ্ঞানীদের একটি গবেষণা উঠে এলো।

হংকংয়ের বিজ্ঞানীদের গবেষণায় এসেছে, টাকার নোটে ১ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। এমনকি ব্যাংক থেকে আসা নতুন টাকাতেও একদিন পর্যন্ত করোনা ভাইরাসের বেঁচে থাকার সম্ভবনা বেশি। অন্যদিকে, মাস্কে ৭ দিন পর্যন্ত করোনা ভাইরাস বেঁচে থাকতে পারে।

গবেষণায় আরও জানিয়েছে, করোনা ভাইরাস কাপড়ে সেভাবে বাঁচে না। তবে, কাপড় পরিষ্কার রাখা ও ধুয়ে রাখা জরুরি। বাইরে থেকে ঘরে এসে আগে কোথাও না বসে কিংবা কোনও কিছু স্পর্শ না করে আগেই গোসল করে নিতে হবে। পরনের কাপড় সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে এবং তা ৩-৪ ঘণ্টা রোদে শুকিয়ে নিতে হবে।

গবেষকদের দাবি, সিজনড কাঠের ওপরেও সেভাবে বাঁচে না করোনা। তবে সবকিছুই নির্দিষ্ট সময় পর ধুয়ে মুছে রাখা ভালো, বলে মত দিয়েছেন হংকংয়ের বিজ্ঞানীরা।

এদিকে, হংকংয়ের বিজ্ঞানীদের দাবি, টাকায় একদিন করোনা ভাইরাস বাঁচলেও টিস্যু পেপারে ৩ ঘণ্টার বেশি বাঁচতে পারে না কোভিড-১৯ রোগের ভাইরাস। এমনকি প্রিন্টেড কোনও কাগজেও ৩ ঘণ্টার বেশি করোনা বাঁচবে না বলে জানিয়েছেন হংকংয়ের বিজ্ঞানীরা।

শেয়ার করুন !
  • 110
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!