এক নজরে দেখে নিন বাংলাদেশের করোনা ম্যাপ

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ১৩৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বাংলাদেশে করোনা আক্রা’ন্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৬২১ জনে। গত ১ দিনে যে ১৩৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন তাদের ৬২ জনই ঢাকা শহরের বাসিন্দা। এ নিয়ে ঢাকা শহরে করোনা আক্রা’ন্তের সংখ্যা ৩০০ ছাড়ালো। এছাড়া নতুন করে করোনায় আক্রা’ন্ত হয়েছে ৪টি জেলা। এগুলো হলো- লক্ষ্মীপুর, লালমনিরহাট, ঠাকুরগাঁও এবং ঝালকাঠি।

বাংলাদেশে কোথায় কতজন করোনা আক্রা’ন্ত রোগী শনাক্ত হয়েছে, তা দেখে নিন নীচের তালিকায়-

ঢাকা বিভাগ ঢাকা সিটিতে- ২৫১, ঢাকায় (জেলা)- ১৮, গাজীপুরে- ১২, কিশোরগঞ্জে- ১০, মাদারীপুরে- ১৩, মানিকগঞ্জে- ৫, কেরানিগঞ্জে- ১, নারায়ণগঞ্জে- ৮৩, মুন্সিগঞ্জে- ১১, নরসিংদীতে- ৪, রাজবাড়ীতে- ৬, টাঙ্গাইলে- ২, শরিয়তপুরে- ১ এবং গোপালগঞ্জে- ২ জন।

চট্টগ্রাম বিভাগ চট্টগ্রামে- ৮, কক্সবাজারে- ১, কুমিল্লায়- ৮, ব্রাহ্মণবাড়িয়ায়- ৪ এবং চাঁদপুরে- ৪ জন।
সিলেট বিভাগ সিলেটে- ১, মৌলভীবাজারে- ১ এবং হবিগঞ্জে- ১ জন।
রংপুর বিভাগ রংপুরে- ২, গাইবান্ধায়- ৫ এবং নীলফামারীতে- ২ জন।

খুলনা বিভাগ চুয়াডাঙ্গায়- ১ জন।
ময়মনসিংহ বিভাগ ময়মনসিংহে- ৫, জামালপুরে- ৩, নেত্রকোনায়- ১ এবং শেরপুরে- ২ জন।
বরিশাল বিভাগ বরগুনায়- ১ এবং পটুয়াখালিতে- ১ জন।

মানচিত্রে করোনা রোগীদের অবস্থান:

নতুন আক্রা’ন্তের ৯৬ জনই পুরুষ

দেশে গত ২৪ ঘন্টায় যে ১৩৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন তাদের মধ্যে ৯৬ জনই পুরুষ। আর নারী মাত্র ৪৩ জন। শুধু আক্রা’ন্ত নয়, মৃ’ত্যুর হিসেবেও পুরুষের সংখ্যা বেশি। গত ২৪ ঘন্টায় নতুন করে যে ৪ জন মা’রা গেছেন তাদের মধ্যে ৩ জন পুরুষ এবং ১ জন নারী।

অন্যদিকে গত ২৪ ঘন্টায় ৩ জন করোনা আক্রা’ন্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এদের মধ্যে ২ জন পুরুষ। আর ১ জন নারী।

আজ রোববার (১২ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপনকালে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা। নিজের বাসা থেকে যুক্ত হন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ২৫১টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৩৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। ফলে মোট আক্রা’ন্তের সংখ্যা হয়েছে ৬২১। আক্রা’ন্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৪ জন মা’রা গেছেন। ফলে মোট মৃ’তের সংখ্যা দাঁড়ালো ৩৪ জনে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!