বরিশালে ২৭০০ কেজি চাল লোপাট, স্বেচ্ছাসেবকলীগ নেতা জেলহাজতে

0

বরিশাল প্রতিনিধি:

বরিশালের গৌরনদী উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচির (১০ টাকা কেজির চাল) ২ হাজার ৭০০ কেজি চাল কালোবাজারে বিক্রির অভিযোগে স্বেচ্ছাসেবকলীগ নেতাসহ ২ জনকে ৬ মাসের জেল দিয়েছেন ভ্রাম্যমাণ ‍আদালতের বিচারক। একইসঙ্গে ২০ হাজার টাকা করে অর্থদ’ণ্ড অনাদায়ে ‍আরও ১৫ দিন করে জেল দেওয়া হয়।

মঙ্গলবার (১৪ এপ্রিল) দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ‍ইউএনও ‍ইসরাত জাহান ‍এ সাজা দিয়ে ‍আটককৃতদের বরিশাল সেন্ট্রাল জেলে পাঠান।

সাজাপ্রাপ্তরা হলেন- চালের ডিলার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি ও বাকাই বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক প্রদীপ দত্ত ও ব্যবসায়ী পঙ্কজ সাহা।

এসআই আব্দুল হক জানান, সোমবার রাত ১২টায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজারের চাল ব্যবসায়ী পঙ্কজ সাহার দুটি গুদামে অভিযান চালানো হয়। এ সময় ব্যবসায়ী পঙ্কজের দুটি গুদাম থেকে ৩০ কেজি ওজনের ৪০ বস্তা ও ৫০ কেজি ওজনের ১৫ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয়। সরকারি চাল কালোবাজারে বিক্রির সঙ্গে জড়িত থাকায় প্রদীপ দত্ত, পঙ্কজ সাহা ও ভ্যানচালক শঙ্কর পালকে আটক করা হয়। পরে শঙ্কর পালকে ছেড়ে দেওয়া হয়।

খাঞ্জাপুর ইউনিয়ন খাদ্যবান্ধব কর্মসূচির তদারককারী কর্মকর্তা ও গৌরনদী উপজেলা একাডেমিক সুপারভাইজার গৌরাঙ্গ প্রসাদ গাইন বলেন, ডিলার প্রদীপ সোমবার গুদাম থেকে চাল তোলার বিষয়টি আমাকে জানিয়েছে। কীভাবে সে চাল কালোবাজারে গেল বিষয়টি আমার জানা নেই।

উপজেলা খাদ্য পরিদর্শক অশোক কুমার জানান, খাঞ্জাপুর ইউনিয়নে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১ হাজার ৯০৫ জন সুবিধাভোগী রয়েছে। ১০ টাকা কেজি দরে চাল বিক্রির লক্ষ্যে কর্মসূচির শুরুতেই ওই ইউনিয়নের ৯৫৩ জন সুবিধাভোগীর জন্য বাকাই বাজারে প্রদীপ দত্তকে ও ৯৫২ জন সুবিধাভোগীর জন্য ভূরঘাটা বাজারে ফরিদ বেপারীকে ডিলার নিয়োগ দেওয়া হয়। তার ধারণা বরাদ্দ দেওয়া চাল থেকেই ডিলার প্রদীপ ওই চাল লোপাট করেন।

খাদ্যবান্ধব কর্মসূচী গৌরনদী উপজেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইসরাত জাহান বলেন, দেশের এই সং’কটময় মুহূর্তে গরীবের চাল নিয়ে দুর্নীতি করলে সে যেই হোক ছাড় দেওয়া হবে না। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা বাস্তবায়ন করা হয়েছে। আটককৃতদের সাজা দিয়ে জেলে পাঠানো হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ এম জয়নাল আবেদীন ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ফারুক বেপারী বলেন, বিষয়টি আমরা শুনেছি। চালের ডিলার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি প্রদীপ দত্তকে দল থেকে বহি’ষ্কারের প্রস্তুতি চলছে।

শেয়ার করুন !
  • 143
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!