টিপস: সহজে ওভেন পরিষ্কার করবেন যেভাবে

0

লাইফ স্টাইল ডেস্ক:

শহুরে জীবনে ওভেন একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। প্রায় প্রতিটি ঘরেই রয়েছে এই অতি প্রয়োজনীয় ও সময় সাশ্রয়ী যন্ত্রটি। নিয়মিত ব্যবহার করা হলেও এর যত্ন নেয়া উচিৎ। খাবার গরম অথবা রান্না করার সময় ছিটে পড়তে পারে ওভেনে। নিয়মিত ওভেন পরিষ্কার না করলে ভেতরে গন্ধ হয়ে যায়। অ’পরিষ্কার ওভেন অত্যন্ত অ’স্বাস্থ্যকর। ওভেনের ভেতরের ও বাইরের অংশ কীভাবে পরিষ্কার করবেন জেনে নিন-

বেকিং সোডা ও ভিনেগার

পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তৈরি করুন পেস্ট। ওভেনের ভেতরের অংশে বেকিং সোডার পেস্ট ছিটিয়ে দিন। সারারাত এভাবেই রাখুন। পরদিন সাদা ভিনেগার স্প্রে করুন। পেস্ট গলে গেলে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন ভালো করে। ওভেনের দু’র্গন্ধ ও তেলতেলে ভাব দূর হবে।

লবণ

পনির অথবা তেল ছিটকে পড়েছে ওভেনের ভেতর? সঙ্গে সঙ্গে খানিকটা লবণ ছিটিয়ে দিন। ঠাণ্ডা হলে ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। লবণের সঙ্গে সামান্য দারুচিনি গুঁড়া মিশিয়ে দিতে পারেন। চমৎকার সুগন্ধ হবে।

আপেল সিডার ভিনেগার

ওভেনের ভেতর শুকিয়ে ও জমে যাওয়া খাবার দূর করতে ১ কাপ আপেল সিডার ভিনেগারের সঙ্গে ২ টেবিল চামচ চিনি মিশিয়ে ছিটিয়ে দিন। ওভেন গরম থাকতে থাকতে দ্রবণটি ছিটিয়ে দিতে হবে। ১ ঘণ্টা পর ঘষে ঘষে দাগ উঠিয়ে ফেলুন।

লেবু

ওভেনের দুর্গন্ধ দূর করতে লেবুর সাহায্য নিন। বেকিং পাত্রে পানি নিয়ে ২টি লেবু চিপে দিন। লেবুর টুকরাও ফেলে দিন পাত্রে। ২৫০ ডিগ্রী তাপে পাত্রটি ওভেনে রাখুন ১০/১৫ মিনিট। পানি ফুটতে শুরু করলে হিট বন্ধ করে দিন। ওভেনের দরজা খুলবেন না। দু’র্গন্ধ দূর করার পাশাপাশি ওভেনের ভেতরের তেলতেলে ভাব দূর করবে এটি।

বেকিং সোডা ও লেবুর রস

ওভেনের দরজা পরিষ্কার করার জন্য বেকিং সোডা ও লেবুর রসের পেস্ট ব্যবহার করুন। মিশ্রণটি ওভেনের দরজায় লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর পরিষ্কার করে ফেলুন।

তথ্য: এনডিটিভি

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!