এই লকডাউনে ঘরে বসেই দ্রুত ভুঁড়ি কমিয়ে ফেলুন

0

লাইফ স্টাইল ডেস্ক:

ওজন নিয়ে সবাই কম বেশি সচেতন হয়ে উঠছেন। বিশেষ করে ছেলেরা তাদের ভুঁড়ি কমানোর জন্য কতকিছু করছেন। কর্পোরেট জীবনে সবাই কম বেশি বসে কাজ করেন। এর ফলে বেঢপ সাইজে ভুড়ি বেড়েই চলছে। তারওপর এখন লকডাউন চলছে, ঘরে শুয়ে বসে ভুঁড়ি বাড়ছে আরও দ্রুত।

নিয়মিত ব্যয়াম করার সুযোগ হয় না অনেকেরই। তবে কিছু নিয়ম মানলে ঘরে বসেই ভুঁড়ি কমিয়ে ফেলতে পারেন এ সময়। চেষ্টা করে দেখুন।

১) কখন খাবার খাচ্ছেন সেদিকে নজর দিতে হবে। প্রতিটি মিলের মাঝে যেন ৩-৪ ঘন্টার ব্যবধান থাকে। কারণ খাবার হজম হতে এটুকু সময় লাগেই। সেই সঙ্গে খাবারে উপস্থিত পুষ্টকর উপাদানগুলি শরীরের উন্নতিতে যথাযথভাবে কাজে আসার সুযোগ পায়। ফলে খাবার হজম না হতে পেরে চর্বি হিসেবে শরীরে জমা হওয়ার সুযোগই পায় না।

২) পর্যাপ্ত পরিমাণ পানি খেতে হবে। দ্য জার্নাল অব ক্লিনিকাল অ্যান্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম-এ প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে দিনে ৩-৪ লিটার পানি পান করলে হজম ক্ষমতা প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পায়। ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমার সুযোগই পায় না।

৩) ভাজাভুজি খাওয়া চলবে না। রিফাইন্ড কার্বোহাইড্রেট, যেমন- চিনি, ভাত এবং ময়দা যতটা সম্ভব কম খেতে হবে। এই ৩টি খাবার পুষ্টিকর তো নয়ই, সেই সঙ্গে ওজন বৃদ্ধির সম্ভাবনাও বাড়িয়ে দেয়। এখন নিশ্চয় ভাবছেন ভাত ছাড়া থাকবেন কীভাবে, তাই তো? চিন্তা নেই। সাদা ভাতের পরিবর্তে ব্রাউন রাইস খাওয়া শুরু করুন।

৪) হঠাৎ করে ক্যালরি গ্রহণ বন্ধ করে দেবেন না। এ কথা ঠিক যে, ওজন বৃদ্ধির পিছনে ক্যালরি অনেকাংশেই দায়ী। তাই বলে ওজন কমানোর চেষ্টায় ক্যালরিসমৃদ্ধ খাবার বন্ধ করে দেওয়া কাজের কথা নয়। শরীরকে সচল রাখতে পর্যাপ্ত ক্যালরির প্রয়োজন পড়ে। সারা দিন যতটা পরিশ্রম করছেন, সেই অনুপাতে কত পরিমাণ ক্যালরি আপনার শরীরে প্রবেশ করা উচিত। সেই অনুপাতে ক্যালরি সমৃদ্ধ খাবার খাওয়া শুরু করুন।

৫) প্রোটিন খাওয়া আবশ্যক। প্রতিটি মিলে, অর্থাৎ ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারে প্রোটিনযুক্ত খাবার থাকা আবশ্যক। প্রোটিনসমৃদ্ধ খাবার খেলে বার বার ক্ষিদে পায় না। স্বাভাবিকভাবেই খাওয়ার পরিমাণ কমে আসবে। এতে ওজনও হ্রাস পাবে।

৬) বসে বসে গল্পের বই পড়ছেন বা কম্পিউটার, মোবাইল ফোন নিয়ে সময় কাটাচ্ছেন যখন, কিছুক্ষণ বিরতি দিয়ে উঠে একটু হাত পা সঞ্চালন করুন, ফ্রি-হ্যান্ড এক্সারসাইজও করতে পারেন। এসব ছোটখাট অভ্যাস আপনার কিছুটা হলেও ক্যালরি খরচ করবে।

তাহলে দেরি কেন? আজই শুরু করে দিন। যে ক’দিন ঘরে অবস্থান করছেন, কিছু ভালো অভ্যাসের চর্চা করুন। জীবন বদলে যাবে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!