নড়াইলে মাশরাফির উদ্যোগে বসেছে ‘ডক্টরস সেফটি চেম্বার’

0

নড়াইল প্রতিনিধি:

নভেল করোনা ভাইরাস থেকে সুরক্ষায় নড়াইলে হাসপাতালে ‘ডক্টরস সেফটি চেম্বার’ বসানো হয়েছে। আজ বুধবার বিকালে জেলার সদর হাসপাতালে এ উদ্যোগ উদ্বোধন করেন জেলা প্রশাসক আনজুমান আরা। ক্রিকেটার ও জাতীয় সংসদের সদস্য মাশরাফি বিন মর্তুজা চিকিৎসকদের নিরাপত্তার জন্য এ উদ্যোগ নেন।

সদর হাসপাতালের আরএমও ডা. মশিউর রহমান বাবু জানান, করোনা ভাইরাস আক্রা’ন্ত কোনো রোগীর মাধ্যমে যেন চিকিৎসক, সেবিকা এবং স্টাফ ঝুঁ’কিতে না পড়েন এবং রোগীরাও যাতে সুরক্ষিত থাকেন সে কারনে এ চেম্বার চালু করা হয়েছে।

এই চেম্বারের ব্যয় নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মর্তুজা ব্যক্তিগতভাবে দিয়েছেন বলে নিশ্চিত করেন তিনি।

তিনি আরও জানান, কাচে ঘেরা এ চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। সামনের দু’টি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাতে রোগীর রক্তচাপ ও থার্মাল ডিটেক্টরের মাধ্যমে শরীরের তাপমাত্রা পরিমাপ করবেন। এ সময় রোগীর কোনো লক্ষণ করোনা ভাইরাসের উপসর্গের সাথে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে।

তিনি জানান, আউটডোরে এবং জরুরি বিভাগে আসা রোগীরা এখান থেকেই সেবা নেবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে হাত-পা ভাঙা বা গুরুতর জ’খম রোগী জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নেবেন।

রোগীর সাথে কথা বলার জন্য চেম্বারে সাউন্ড সিস্টেম স্থাপন করা আছে। এছাড়া সদর হাসপাতাল কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ‘বঙ্গবন্ধু স্কোয়াড’-এর সদস্যরা সেচ্ছাসেবক হিসেবে সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন বলে জানান আরএমও ডা. মশিউর রহমান বাবু।

এমপি মাশরাফি নড়াইলে করোনা ভাইরাস মোকাবেলায় ইতিপূর্বে চিকিৎসক ও সেবিকাদের জন্য পিপিই সরবরাহ করেন। ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন এবং সদর হাসপাতালে জীবাণুনা’শক কক্ষ স্থাপন করেছেন।

ডক্টরস সেফটি চেম্বার উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন, নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর, মাশরাফির বাবা গোলাম মর্তুজা স্বপন ও সদর থানার ওসি ইলিয়াছ হোসেন প্রমুখ।

শেয়ার করুন !
  • 302
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!