নকল মাস্ক ও পিপিই ক্রয়-বিক্রয়ের বিরু’দ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

0

সময় এখন ডেস্ক:

বিভিন্ন জায়গায় নকল মাস্ক ও পিপিই ক্রয়-বিক্রয় হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ও’ষুধ প্রশাসনকে নির্দেশনা দেয়া হচ্ছে যে বিক্রয় ও প্রস্তুতকারীদের বিরু’দ্ধে ব্যবস্থা নিতে হবে। যা চলমান রয়েছে।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন তিনি। বললেন, গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন ৪১৪ জন। এ নিয়ে সর্বমোট আক্রা’ন্ত ৪ হাজার ১৮৬ জন।

এছাড়াও এ সময়ে দেশে কোভিড-১৯ রোগে আরও ৭ জনের মৃ’ত্যু হয়েছে বলেও জানান তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ নিয়ে বাংলাদেশে এই বৈশ্বিক মহামা’রীতে মৃ’ত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১২৭ জনে। এ সময়ে আরোগ্য লাভ করেছেন ১৬ জন। আর সব মিলিয়ে সুস্থ হয়েছেন ১০৮ জন।

জাহিদ মালেক বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরেও অনেক বাংলাদেশি আক্রা’ন্ত হয়েছেন। ভাইরাসের প্রা’দুর্ভাব শুরু হওয়ার পর বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের প্রথম ৪৫ দিনের অবস্থান অনেক ভালো বলেও জানালেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইউরোপ-আমেরিকাসহ বিশ্বে প্রবাসী বাংলাদেশিদের মৃ’ত্যুর সংখ্যা ৩ শতাধিক। যারা ভারত ও সিঙ্গাপুর থেকে আসছেন বা আগামীতে আসবেন, তাদের কোয়ারান্টাইনে থাকতে বলে জানান তিনি।

ভিআইপিদের জন্য আলাদা কোনো হাসপাতাল তৈরি হচ্ছে না জানিয়ে জাহিদ মালেক বলেন, অন্যান্য হাসপাতালের চিকিৎসা স্বাভাবিক আছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে। এর ১০ দিন পর ১৮ মার্চ প্রথম করোনায় মৃ’ত্যুর খবর দেয় আইইডিসিআর। এ সংবাদ ছড়িয়ে পড়ার পর রাজধানীর রাস্তাঘাট অনেকটা ফাঁকা হয়ে যায়।

বাংলাদেশে আক্রা’ন্তদের মধ্যে ৩.৪ শতাংশ ডেথরেট। তবে কারও কারও ধারণা, এটি বাস্তব পরিস্থিতি নয়। আক্রা’ন্তদের অনেকেই শনাক্ত হচ্ছেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বৈশ্বিকভাবে ডেথরেট ৩ শতাংশ। যাদের বয়স বেশি, যারা আগে থেকে অন্য রোগে ভুগছেন, তাদের ঝুঁ’কিও বেশি।

শেয়ার করুন !
  • 60
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!