১৫ বছর আগে যে ভিডিওটি দিয়ে Youtube এর যাত্রা শুরু হয়

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

আজ থেকে ১৫ বছর আগে একটি ভিডিও আপলোড করা হয়েছিলো জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউবে। ২০০৫ সালের ২৩ এপ্রিল সেই ভিডিওটি আপলোড করেছিলেন ইউটিউবের সহ-প্রতিষ্ঠাতা জাওয়াদ করিম।

স্যান ডিয়েগোর একটি চিড়িয়াখানায় একপাল হাতির সামনে দাঁড়িয়ে ১৮ সেকেন্ডের ভিডিওটি ধারণ করেছিলেন জাওয়াদ। ভিডিওতে হাতির শুড় নিয়ে কথা বলেন তিনি। আর ভিডিওর শেষে এখনকার মতো লাইক, কমেন্ট করতে বা সাবস্ক্রাইব করার অনুরোধ জানাননি। ‘আজকের জন্য এটুকুই’ বলে শেষ করেন তিনি।

ইউটিউবে ‘মি অ্যাট দ্য জু’ শিরোনামের ভিডিওটি ‘জাওয়াদ’ চ্যানেল থেকে প্রকাশ করা হয়। চ্যানেলটিতে এরপর থেকে আজ পর্যন্ত আর কোনো ভিডিও আপলোড করা হয়নি। এখন পর্যন্ত ভিডিওটি দেখা হয়েছে ৯ কোটি বার।

সানফ্রান্সিসকোতে ইউটিউব যাত্রা করে চাদ হার্লি, স্টিভ চেন ও বাংলাদেশি বংশোদ্ভূত জাওয়দ করিমের হাত ধরে। তিন সহ-প্রতিষ্ঠাতাই ছিলেন অনলাইন লেনদেনের জনপ্রিয় মাধ্যম পেপ্যালের কর্মী।

২০০৬ সালের ৬ অক্টোবর ১৬৫ কোটি ডলারের বিনিময়ে ইউটিউবকে কিনে নেয় গুগল। ইউটিউবে জাওয়াদের শেয়ারের অংশ থাকলেও গুগলের শেয়ার মূল্যের কারণে তিনি ৬৪ মিলিয়ন ডলার আয় করেন।

বর্তমানে ইউটিউব বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় ওয়েবসাইটগুলোর একটি। প্রতিমাসে সাইটটির ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটিরও বেশি।

জাওয়াদ করিমের পরিচয়:

জাওয়াদ করিমের জন্ম ১৯৭৯ সালে। তার জন্ম তৎকালীন পূর্ব জার্মানিতে। তার বাবা নাইমুল করিম 3M কোম্পানিতে কর্মরত একজন বাংলাদেশী গবেষক। রিয়েল-টাইম ইন্টারনেট এন্টিফ্রড সিস্টেমসহ পেপ্যালের অনেক সফিস্টিকেটেড বিষয় ডেভেলপ এবং ইমপ্লিমেন্ট করেন জাওয়াদ। তার মা ক্রিস্টিন করিম। ইউনিভার্সিটি অফ মিনেসোটাতে প্রাণ-রসায়নের একটি গবেষণা সহকারী অধ্যাপক। জাওয়াদ জার্মানিতে বড় হয়েছেন। তার পরিবার ১৯৯২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যায়।

জাওয়াদ সেন্ট পল সেন্ট্রাল হাইস্কুলে পড়াশোনার পর আর্বানা-শ্যাম্পেইনে ইলিনয় বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগে ভর্তি হন। স্নাতক পর্ব শেষ করার আগেই পেপ্যালে তার কর্মজীবন শুরু হয়। তিনি পড়াশোনা ছেড়ে দেননি। কম্পিউটার বিজ্ঞানে স্নাতক অর্জন করে তিনি পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

পেপ্যালে কর্মরত থাকাকালীন চাদ হার্লি ও স্টিভ চেন এর সাথে তার পরিচয় হয়। তিন বন্ধু পরে ২০০৫-এ ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব প্রতিষ্ঠা করেন। তাতে প্রথম ভিডিওটি আপলোড করেন জাওয়াদ। কোম্পানীর সহ-প্রতিষ্ঠা হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ইউটিউবের ওয়েবসাইট উন্নয়ন করেন তিনি। পরে স্ট্যানফোর্ডে স্নাতক শেষে তিনি ইউটিউবে উপদেষ্টা হিসাবে কাজ করেন।

গুগল ইউটিউব কিনে নিলে জাওয়াদ গুগল ক্লোজিং স্টক মূল্যের ওপর ভিত্তি করে স্টক শেয়ারের প্রায় ৬৪ মিলিয়ন ডলার পান। বর্তমান ও সাবেক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সাহায্যার্থে এবং বিজনেস স্টার্টারে সহযোগিতার লক্ষ্যে ২০০৮ সালে জাওয়াদ Youniversity Ventures নামক একটি ফান্ড গঠন করেন।

জাওয়াদের সেই ভিডিওটি:

শেয়ার করুন !
  • 80
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!