জিলাপি চ্যালেঞ্জ? ১০ মিনিটেই বানিয়ে ফেলুন

0

হেঁসেল ঘর:

সামাজিক যোগাযোগ মাধ্যমের জিলাপি চ্যালেঞ্জের কথা বাদ দিলেও ইফতারে জিলাপি ছাড়া কি চলে? এদিকে বাইরে থেকে এখন কেনাও সম্ভব নয়। তাই বলে কি জিলাপি না খেয়েই থাকবেন? রেসিপি জানা থাকলে ঘরে বসে খুব কম সময়েই তৈরি করতে পারেন রসালো ও মচমচে জিলাপি। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ:

ব্যাটারের জন্য: ময়দা- ১ কাপ, চালের গুঁড়া- ১ কাপ, বেসন- ১/২ কাপ, বেকিং পাউডার- এক চা চামচ।

সিরার জন্য: চিনি- দেড় কাপ, পানি-১ কাপ, লেবুর রস- ১ চা চামচ।

ভাজার জন্য: তেল-পরিমাণমতো

প্রণালী

প্রথমে একটি হাঁড়িতে চিনি ও পানি মিশিয়ে বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ফুটে উঠলে আঙুলে নিয়ে দেখবেন, যদি চটচটে মনে হয় তবে চুলার জ্বাল বন্ধ করে দিন। এরপর সিরার মধ্যে ১ চা চামচ লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে দিন। এটি সিরাটিকে জমাট বাঁধতে দেবে না।

এদিকে একটি মিক্সিং বোলে শুকনো উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। এরপর এর মধ্যে অল্প অল্প করে পানি মেশান। ব্যাটার যেন খুব বেশি ঘন কিংবা পাতলা না হয়। সাধারণত আমরা বেগুনি বা চপ তৈরির সময় যেমন ব্যাটার ব্যবহার করি, জিলাপির ব্যাটারের ঘনত্ব তেমনই হবে।

চুলায় একটি ফ্রাইপ্যান বসান। এরপর এতে পরিমাণমতো তেল দিন। তেল একটু বেশি দেবেন যেন জিলাপি ডুবোতেলে ভাজা হয়। চেষ্টা করুন গোল কড়াই না নিয়ে ফ্রাইপ্যানে ভাজার। এর চওড়া আকৃতির কারণে জিলাপির আকার ঠিক থাকবে।

তেল গরম হয়ে গেলে একটি সসের বোতল বা জিপলক ব্যাগে ব্যাটার ভরে নিয়ে তেলের ভেতর জিলাপির আকৃতিতে ছাড়ুন। সাধারণ পানির বোতলের মুখ ফুটো করেও আপনি জিলাপি তৈরি কাজে ব্যবহার করতে পারেন। জিলাপিগুলো মচমচে না হওয়া পর্যন্ত ভাজুন। ভাজা হয়ে গেলে আগে থেকে তৈরি করে রাখা সিরায় সঙ্গে সঙ্গে মিনিট খানেকের জন্য চুবিয়ে এরপর তুলে ফেলুন।

খেয়াল রাখবেন, সিরা যেন খুব বেশি গরম কিংবা ঠান্ডা না থাকে। তাহলে কিন্তু জিলাপি খুব একটা রসালো হবে না। আঙুল ডুবিয়ে রাখা যায় সিরা এমন গরম রাখবেন। একে একে সবগুলো জিলাপি এভাবে ভেজে নিয়ে সিরায় চুবিয়ে তুলে রাখুন। আর ইফতারে পরিবেশন করুন ঘরে তৈরি রসালো ও মচমচে জিলাপি।

এরপর ফেসবুকে আপনার তৈরী ছবি আপলোড করে চ্যালেঞ্জের জবাব দিতে ভুলবেন না।

শেয়ার করুন !
  • 22
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!