ক্লান্তি, বিষন্নতাসহ করোনার নতুন উপসর্গে চিন্তিত চিকিৎসকরা!

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

করোনার ভ’য়ঙ্কর হানায় বিপ’র্যস্ত বিশ্ব। মহামা’রী এই ভাইরাসের সংক্র’মণ থেকে বাঁচতে লকডাউন চলছে দেশে দেশে। আক্রা’ন্তের সংখ্যা যত বাড়ছে, ততই নতুন নতুন করোনা উপসর্গ সামনে আসছে। জ্বর-সর্দি-কাশির মতো করোনা ভাইরাসের উপসর্গগুলোর কোনোটাই নেই। অথচ, সারাদিন একটা ক্লান্তি, বিষন্নতা, অবসন্ন ভাব রয়েছে শরীরে। মনে হতেই পারে যেন, ভাল করে ঘুম হয়নি! কিন্তু পরীক্ষা করে দেখা গেছে, এই উপসর্গগুলোও করোনা ভাইরাসের।

শরীরে ম্যাজম্যাজে ভাব। অথচ, জ্বর নেই, গা-হাত-পা ব্যথা নেই। সোয়াব টেস্টের (Swab Test) পর দেখা গেল তাদের করোনা পজেটিভ এসেছে। করোনার নতুন এই উপসর্গই নতুন করে ভাবাচ্ছে চিকিৎসকদের।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সেন্টার্স ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (CDC) করোনা সংক্র’মণের নতুন আরও কয়েকটি উপসর্গকে তালিকাভুক্ত করেছে। এর মধ্যে রয়েছে, পেশীতে ও মাথায় ব্যাথার মতো লক্ষণ। ঘুম থেকে ওঠার অ’ক্ষমতাতেও লুকিয়ে থাকতে পারে করোনা আক্রা’ন্ত হওয়ার আশ’ঙ্কা!

সিডিসি-র সঙ্গে যুক্ত মার্কিন বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন। করোনা প্র’কোপ থেকে পুরোপুরি নিস্তার পেতে এখনও অনেক দেরি! বিশ্বে করোনার প্র’কোপ এত তাড়াতাড়ি শেষ হওয়ার নয়।

সম্প্রতি এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোজ অ্যাডানম ঘিব্রিইয়েসাসের। সামান্য উপসর্গ বা উপসর্গ ছাড়াই করোনার সংক্র’মণ গোষ্ঠী সংক্র’মণের আশ’ঙ্কা অনেকটাই বাড়িয়ে দিচ্ছে। চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদেরও।

সামরিক বাহিনীর জন্য ৬-জি চালু করছে চীন

বিশ্বের বেশিরভাগ গ্রাহক এখনো ৫-জি ওয়্যারলেস পরিষেবাই গ্রহণ করতে পারেনি। অথচ চীনের জন্য তা পুরোনো হয়ে গেছে। সেনাবাহিনীর ব্যবহারের জন্য ৬-জি প্রযুক্তি চালু করতে যাচ্ছে চীন। ব্রিটিশ দৈনিক দ্য এক্সপ্রেস এ খবর প্রকাশ করেছে।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় ৬-জি প্রযুক্তি চালুর ব্যাপারে এরইমধ্যে কাজ শুরু করেছে। চীনের সাধারণ গ্রাহকদের আগে সেনাবাহিনীর সদস্যরা এটি আগে ব্যবহার শুরু করবেন।

চলতি মাসের শুরুর দিকে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) নিয়ন্ত্রিত ন্যাশনাল ডিফেন্স নিউজের এক বিবৃতিতে বলা হয়, যদি যু’দ্ধক্ষেত্রে ৬-জি প্রযুক্তি ব্যবহার করা হয়, তাহলে ৫-জির তুলনায় অনেক বেশি সুবিধা পাওয়া যাবে।

শেয়ার করুন !
  • 110
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!