টেকনাফের পোকাগুলো পঙ্গপাল নয়- নিশ্চিত করল কৃষি মন্ত্রণালয়

0

টেকনাফ প্রতিনিধি:

টেকনাফে পঙ্গপাল দেখা দিয়েছে বলে গত দু’দিন দেশের শীর্ষ দৈনিক পত্রিকা এবং টেলিভিশন মিডিয়াতে প্রচার হচ্ছিল। যার ফলশ্রুতিতে আত’ঙ্কিত হয়ে পড়েছিলেন দেশের মানুষ এবং সরকারের খাদ্য ও কৃষি সংশ্লিষ্ট দপ্তরগুলো। চলমান করোনা পরিস্থিতির পর পঙ্গপালের কারনে সম্ভাব্য খাদ্যাভাব ও দুর্ভিক্ষের শ’ঙ্কায় পড়েছিল সবাই।

তবে ঘাস ফড়িং এর মত দেখতে এই পোকাগুলো পঙ্গপাল নয়- এমনটা নিশ্চিত হওয়া গেছে। এই পোকাগুলো নিয়ে আত’ঙ্কের কিছু নেই বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়।

আজ শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়েছে, এই পোকা তেমন ক্ষ’তিকর নয় মর্মে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এসব পোকা মরুভূমি থেকে ঝাঁকে ঝাঁকে উড়ে আসা পঙ্গপাল জাতীয় কোনো পোকা নয়। এ নিয়ে আত’ঙ্কিত না হওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বেশ কিছুদিন আগে কক্সবাজারের টেকনাফ উপজেলার লম্বরী গ্রামের কয়েকটি গাছে ঘাস ফড়িংয়ের মতো কিছু ছোট পোকার আধিক্য দেখা যায়। এতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কক্সবাজারের উপ-পরিচালক ও স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে কীটনা’শক প্রয়োগ করে পোকাগুলো দম’ন করেন।

অতি সম্প্রতি ঘাস ফড়িং সদৃশ এসব পোকা আবারও দেখা দিলে কৃষি মন্ত্রণালয় এটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে উদ্যোগ গ্রহণ করে। শুক্রবার সকালেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীট তত্ত্ববিদদের সমন্বয়ে উচ্চ পর্যায়ের একটি দল টেকনাফের উদ্দেশ্যে রওয়ানা হন।

পাশাপাশি, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এবং বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) থেকেও পৃথক পৃথক টিম রওয়ানা দিচ্ছে। ঘাস ফড়িং সদৃশ লোকাস্ট গোত্রের স্থানীয় এই পোকার শনাক্তকরণসহ আক্র’মণ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও দম’নে এই টিম কাজ করবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কক্সবাজারের উপ-পরিচালক জানান, বৃহস্পতিবার কীটনা’শক স্প্রে করার পর গাছে থাকা পোকাগুলো মা’রা যায়। সেখানে আর কোনো জীবিত পোকা নেই।

শেয়ার করুন !
  • 120
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!