করোনার কারনে তিমি ধরা বন্ধ, বেঁচে যাচ্ছে বহু প্রাণ

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনার কারনে জাপানে তিমির মাংস ব্যবসা রেকর্ড হারে কমে গেছে। এমনকি, তিমির মাংস প্রক্রিয়াজাত করার ক্ষেত্রেও সমস্যা দেখা দিয়েছে। ফলে বলা যায়, করোনা ভাইরাস প্রকৃতির জন্য শাপে বর হয়েছে। কারণ এর ফলে বেঁচে যাচ্ছে কয়েক হাজার তিমির প্রাণ।

আইসল্যান্ডের দু’টি সংস্থার মধ্যে একটি তিমি ধরা পুরোপুরি বন্ধ করে দিয়েছে। সরকারি নিষে’ধাজ্ঞার কারণে উপকূল থেকে অনেকটা দূরে গিয়ে তিমি ধরতে হয়। আইসল্যান্ড সরকার তিমি ধরার ওপর বিধিনিষে’ধ চালু করার পর জাপান নিজ দেশিয় তিমি শি’কারিদের ভর্তুকি দিতে শুরু করেছে।

বেশ কয়েক বছর আইসল্যান্ডে তিমি ধরা বন্ধ ছিল। কিন্তু ২০০৩ সাল থেকে পুনরায় ‘বৈজ্ঞানিক স্বার্থ’ দেখিয়ে তিমি ধরা শুরু করে আইসল্যান্ড। মূলত ‘মিনকি’ এবং সংখ্যায় কমে আসা ‘ফিন’ প্রজাতির তিমি মাছ ধরা হয় আইসল্যান্ডের উপকূলে। আইসল্যান্ড, নরওয়ে এবং ২০১৮ সাল থেকে জাপানে বাণিজ্যিক স্বার্থে তিমি ধরা চালু হয়।

বাণিজ্যিক স্বার্থে ধরার ফলে তিমির সংখ্যা দ্রুত গতিতে কমে যেতে শুরু করে। অনেক প্রজাতি এখন আর চোখেই পড়ে না। পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের ফলেও এই স্তন্যপায়ী প্রাণী অস্তিত্ব সং’কটের মুখে। তার উপর ব্যাপকহারে ধরপাকড়। তবে করোনার জন্য আপাতত তিমি ধরা কমেছে একদমই।

সামরিক বাহিনীর জন্য ৬-জি চালু করছে চীন

বিশ্বের বেশিরভাগ গ্রাহক এখনো ৫-জি ওয়্যারলেস পরিষেবাই গ্রহণ করতে পারেনি। অথচ চীনের জন্য তা পুরোনো হয়ে গেছে। সেনাবাহিনীর ব্যবহারের জন্য ৬-জি প্রযুক্তি চালু করতে যাচ্ছে চীন। ব্রিটিশ দৈনিক দ্য এক্সপ্রেস এ খবর প্রকাশ করেছে।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় ৬-জি প্রযুক্তি চালুর ব্যাপারে এরইমধ্যে কাজ শুরু করেছে। চীনের সাধারণ গ্রাহকদের আগে সেনাবাহিনীর সদস্যরা এটি আগে ব্যবহার শুরু করবেন।

চলতি মাসের শুরুর দিকে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) নিয়ন্ত্রিত ন্যাশনাল ডিফেন্স নিউজের এক বিবৃতিতে বলা হয়, যদি যু’দ্ধক্ষেত্রে ৬-জি প্রযুক্তি ব্যবহার করা হয়, তাহলে ৫-জির তুলনায় অনেক বেশি সুবিধা পাওয়া যাবে।

শেয়ার করুন !
  • 124
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!