চাঁদপুরে জেলেদের জালে ১০ মণ ওজনের স্টিংরে

0

চাঁদপুর প্রতিনিধি:

চাঁদপুরে জেলেদের জালে প্রায় ১০ মণ ওজনের একটি স্টিংরে বা শাপলা পাতা মাছ ধরা পড়েছে। মাছটি দৈর্ঘ্য ও প্রস্থে সাড়ে ১৫ ফুট, আর লেজের দৈর্ঘ্য প্রায় ৭ ফুট বলে জানান জেলেরা। বৃত্তাকার আকৃতির মাছটিতে রয়েছে লম্বা ও শক্ত লেজ। গায়ের রং কালচে।

শনিবার বিকালে শহরের মাদ্রাসা রোড এলাকার এক জেলের জালে মাছটি ধরা পড়ে। মেঘনা নদীর লক্ষ্মীরচর এলাকায় মাছটি জেলেদের জালে আটকা পড়ে। পরে তারা ৮ জেলে মিলে আটকা পড়া মাছটি টেনে নদীর পাড়ে আনেন। সেখান থেকেই পরবর্তীতে ট্রলারযোগে বিক্রির উদ্দেশ্যে মাছ ঘাটে নিয়ে আসেন।

জেলে আবুল বাশার জানান, বিশাল আকৃতির এই শাপলা পাতা মাছটি আমি ৪০ হাজার টাকায় বিক্রি করেছি। লকডাউন না হলে হয়তো এই মাছটি ১ লক্ষ টাকা মূল্যে বিক্রি করতে পারতাম। তবে এখন যেহেতু বাজার ম’ন্দা। তাই মাছটি ম’রে যাওয়ার আগে যা বিক্রি করলাম এটাই লাভ।

আড়তদার মো. কালাম গাজী জানান, এই মাছগুলো বিরল প্রজাতির। এরা সাধারণত নদী ও সাগরের মিলনস্থল মোহনায় থাকে। বড় বড় নদীতেও কয়েক প্রজাতির এমন মাছ পাওয়া যায়। এই মাছটির বয়স আনুমানিক ৬/৭ বছর হবে। আমরা এটি ১শ ৩০ টাকা করে প্রতি কেজি বিক্রি করতে চেয়েছিলাম। তবে হাঁক-ডাকের আগেই ১ জন এসে ৪০ হাজার টাকায় কিনে নিয়েছেন। এটি পাইকাররা আড়াই’শ থেকে ৩’শ টাকা বা তার বেশি দামে কেজি প্রতি কেটে কেটে বিক্রি করবে।

এই মাছটি মুনছুর আহমেদ নামের মাছ ব্যবসায়ী ক্রয় করেন। তিনি বলেন, লকডাউন না হলে মাছটির দাম আরো বেশি হতো। যা হউক- নগদ ৪০ হাজার টাকা দামে মাছটি কিনেছি। এখন এটি নারায়ণগঞ্জের আড়তদার রিপনের নিকট পিকআপ ভ্যানে করে পাঠিয়েছি।

চাঁদপুর সদর উপজেলার সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুব রশীদ জানান, মাছটির ইংরেজি নাম স্টিংরে এবং বৈজ্ঞানিক নাম হিমানটুরা ইমব্রিকাটা (himantura imbricata)। এই মাছগুলো নদী ও সাগরের মিলনস্থলে থাকে। তবে এ দেশের বড় নদীগুলোতেও এদের ১২ থেকে ১৩টি প্রজাতি রয়েছে। স্থানীয়ভাবে এটিকে শাপলা পাতা মাছ, শাকুশ, শঙ্কর, হাউস পাতা ইত্যাদি নামে ডাকা হয়।

শেয়ার করুন !
  • 90
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!