ইসকন মন্দিরে ২য় দফা টেস্টে ৩৬ জনের ৩৫ জনই করোনা নেগেটিভ

0

সময় এখন ডেস্ক:

রাজধানী ঢাকার স্বামীবাগ ইসকন মন্দিরে নভেল করোনা ভাইরাস আক্রা’ন্ত ৩৬ জনের দ্বিতীয় দফা নমুনা পরীক্ষায় ৩৫ জনের ফলাফল নেগেটিভ পাওয়া গেছে। পজিটিভ হয়েছেন মাত্র ১ জন। এর আগে ২৪ এপ্রিল এই ৩৬ জনের প্রথম দফা নমুনা পরীক্ষা করে ৩৫ জনের শরীরে কোভিড-১৯ সংক্র’মণ শনাক্তের কথা জানায় স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, ইসকন মন্দিরের পক্ষে অধ্যক্ষ চারু চন্দ্র দাস ব্রহ্মচারী রোববার (৩ মে) এ তথ্য নিশ্চিত করেছেন ।

তিনি বলেন, মন্দিরে কর্মরত পুরোহিত, সেবায়েত ও পুলিশের এক উপ-পরিদর্শক (এএসআই)সহ ৩৬ জনের মধ্যে কয়েকজনের সর্দি-কাশি দেখা দিলে কর্তৃপক্ষ সবারই কোভিড-১৯ টেস্ট করানোর জন্য নমুনা সংগ্রহ করে। ২৪ এপ্রিল নমুনাদাতারা সবাই কোভিড-১৯ আক্রা’ন্ত বলে নিশ্চিত জানানোর পর, নির্বাহী প্রশাসনের পক্ষ থেকে ২৫ এপ্রিল মন্দিরটি লকডাউন ঘোষণা করা হয়।

অধ্যক্ষ চারুচন্দ্র ব্রহ্মচারী বলেন, প্রথম দফা টেস্টে পজেটিভ আসলেও তারা সবাই শারীরিক ভাবে সুস্থই ছিলেন। ২য় দফা টেস্ট করানোর পর তাদের ১ জনের মধ্যে কোভিড-১৯ সংক্র’মণ পাওয়া গেছে। তাকে স্বাস্থ্য বিধি মেনে আইসোলেশনে রাখা হয়েছে। তার শারীরিক পরিস্থিতিও গুরুতর নয়।

প্রসঙ্গত, ২২ মার্চ থেকে মন্দির কর্তৃপক্ষ নিজ উদ্যোগে লকডাউন করে রাখার পরও ২৪ এপ্রিল ৩৬ জনের নমুনা প্রথম দফা টেস্ট করে সবার নভেল করোনা ভাইরাস পজিটিভ ফলাফল এসেছিল।

করোনার লক্ষণগুলো কতটা ভ’য়ানক?

জ্বর দিয়ে সংক্র’মণের শুরু, এরপরে শুকনো কাশি দেখা দিতে পারে। প্রায় ১ সপ্তাহ পরে শ্বাসক’ষ্ট শুরু হয়ে যায়। অনেক রোগীকে হাসপাতালে চিকিৎসা দিতে হয়। শুরুতে বলা হয়েছিল এই রোগে মৃ’ত্যুর হার ১% থেকে ২% এর মধ্যে। যদিও ইউরোপের অনেক অঞ্চলে এই হার অনেক বেশি দেখা যাচ্ছে।

পরিসংখ্যানে দেখা গেছে- এই রোগে ৬% কঠিনভাবে অসুস্থ হয়। তাদের ফুসফুস বি’কল হওয়া, সেপ্টিক শক, অঙ্গ বৈ’কল্য ও মৃ’ত্যুর সম্ভাবনা তৈরি হয়। ১৪% এর মধ্যে তীব্রভাবে উপসর্গ দেখা যায়। তাদের মূলত শ্বাস প্রশ্বাসে সমস্যা তৈরি হয়। ৮০% এর মধ্যে হালকা উপসর্গ দেখা যায়। জ্বর, কাশি ছাড়াও কারো কারো নিউমোনিয়ার উপসর্গ দেখা যেতে পারে।

বয়স্ক ব্যক্তি এবং যাদের কোনো ধরণের অসুস্থতা রয়েছে (অ্যাজমা, ডায়বেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ) তাদের মা’রাত্মক অসুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন !
  • 1.2K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!