চীনা ল্যাব থেকে করোনা ছড়ায়নি- মার্কিন বিশেষজ্ঞ ড. ফাউচি

0

আন্তর্জাতিক ডেস্ক:

চীনের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে তা’ণ্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা। অন্যদিকে, করোনার উৎপত্তি নিয়েও চলছে বিত’র্ক। চীনের উহানের একটি ভাইরোলোজি ল্যাব থেকে ভাইরাসটি ছড়িয়েছে, ডোনাল্ড ট্রাম্পসহ মার্কিন নেতাদের এ দাবি নাকচ করে দিলেন যুক্তরাষ্ট্রের সংক্রা’মক ব্যাধি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি।

সোমবার ন্যাশনাল জিওগ্রাফিককে দেওয়া সাক্ষাৎকারে ফাউচি বললেন, ভাইরাসটি বনাঞ্চল থেকে আনা হয়েছে কিংবা গবেষণাগার থেকে ছড়িয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

আমেরিকার রোগ প্রতিরোধ ক্ষমতা বিশেষজ্ঞ ফাউচি বলেছেন, আপনি যদি বাদুড় বা অন্য কিছুর মধ্যে এই ভাইরাসের বিবর্তন খেয়াল করেন, (বৈজ্ঞানিক প্রমাণ) তাহলে খুব ভালোভাবে বুঝতে পারবেন যে এটি কৃত্রিম নয় কিংবা ইচ্ছা করে ছড়িয়ে দেওয়া হয়নি। পর্যায়ক্রমিক বিবর্তনসূত্র শক্তভাবে নির্দেশ করে যে (এই ভাইরাস) প্রকৃতি থেকেই প্রাণীদেহে এসেছে।

কারো কারো মতে, কেউ বনাঞ্চলে করোনা ভাইরাস খুঁজে পেয়েছে এবং সেটা ল্যাবে এনে গবেষণার সময় দুর্ঘটনাবশত ছড়িয়ে পড়েছে। বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে এই দাবিও নাকচ করেছেন ফাউচি।

প্রসঙ্গত, কদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, চীনের গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার ‘প্রমাণ দেখেছেন’ তিনি। উহানের ল্যাবই ভাইরাসটির উৎস, এর ‘অজস্র প্রমাণ’ হাতে আছে দাবি করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক সিআইএ প্রধান মাইক পম্পেও।

তবে চীনসহ আন্তর্জাতিক বিশেষজ্ঞরা এসব মানতে না’রাজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও তাদের দাবি নাকচ করে দিয়েছে। এবার ট্রাম্পের করোনা টাস্কফোর্সের প্রধান ও ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ফাউচিও তাদের সঙ্গে সুর মেলালেন।

গত ২৪ ঘণ্টায় দেশে ৭৮৬ জনের করোনা শনাক্ত

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আরও ৭৮৬ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্র’মণ শনাক্ত হয়েছে। সব মিলিয়ে আক্রা’ন্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৯২৯ জনে। মঙ্গলবার দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়।

এ সময় করোনা ভাইরাসে আক্রা’ন্ত হয়ে আরও ১ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃ’ত্যু হয়েছে ১৮৩ জনের। গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন ১৯৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ হাজার ৪০৩ জন।

শেয়ার করুন !
  • 98
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!