ফল এবং ছাগলের করোনা পজেটিভ, হতভম্ব তানজানিয়ার রাষ্ট্রপতি!

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনার কারনে গোটা বিশ্ব থমকে গেছে। প্রতিদিনই হাজার হাজার মানুষ করোনায় আক্রা’ন্ত হচ্ছেন। কিন্তু তাই বলে ছাগল এবং গাছের ফলেরও করোনা রিপোর্ট পজেটিভ!

হ্যাঁ, কিছু কিছু ক্ষেত্রে পশুদেরও যে করোনা সংক্র’মণ হতে পারে, তার প্রমাণ মিলেছে। কিন্তু তাই বলে ফলেরও করোনা! এক কথায় অসম্ভব। কিন্তু এই অসম্ভবই সম্ভব হয়েছে পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায়। আর এরপরেই টেস্টিং কিটের মান নিয়ে প্রশ্ন তুললেন দেশটির রাষ্ট্রপতি নিজেই। আমদানি করা এই টেস্টিং কিটগুলোকে প্রযুক্তিগত ত্রু’টিপূর্ণ বলেছেন দেশটির প্রেসিডেন্ট জন মাগুফুলি। খবর ইন্ডিয়া টুডের।

তানজানিয়ায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর চাটোতে একটি ইভেন্টে রোববার প্রেসিডেন্ট মাগুফুলি জানান, কোভিড-১৯ টেস্টিং কিটগুলো বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। তবে কোন দেশ থেকে তা এসেছে সেটা তিনি বলেননি।

রাষ্ট্রপতি মাগুফুলি জানান, তিনি তানজানিয়ান সিকিউরিটি ফোর্সকে কিটের মান পরীক্ষা করার নির্দেশ দেন। সিকিউরিটি ফোর্স এলোমেলোভাবে পেঁপে, ছাগল এবং একটি ভেড়াসহ বেশ কিছু উদ্ভিদ ও প্রাণীর নমুনা সংগ্রহ করে। যখন সেই সংগৃহীত নমুনাগুলো টেস্টিং ল্যাবে পাঠানো হয়, তখনও ওই নমুনার উৎস সম্পর্কে কোনো কিছু জানানো হয়নি ল্যাবকে। অর্থাৎ, নমুনাগুলো উদ্ভিদ ও গবাদি পশুর দেহ থেকে নেয়া হলেও মানুষের নাম ও বয়স দিয়েই সেগুলোকে ল্যাবে পাঠানো হয়। নমুনা পরীক্ষায় দেখা যায়, ছাগল ও পেঁপেরও করোনা পজেটিভ!

রাষ্ট্রপতি মাগুফুলি বলেন, এর অর্থ হলো সম্ভবত আগে এমন কিছু লোকের করোনা পজেটিভ রিপোর্ট এসেছিল, যাদের করোনা হয়নি। অবশ্যই কোথাও একটা সমস্যা আছে। আমি আগেও বলেছি বিদেশ থেকে আমদানি করা সব জিনিস ভালো নাও হতে পারে।

উল্লেখ্য, মঙ্গলবার পর্যন্ত তানজানিয়ায় ৪৮০ জন করোনায় আক্রা’ন্ত হয়েছেন আর ১৭ জনের মৃ’ত্যু হয়েছে। করোনা থেকে বাঁচতে জনগণকে বাসায় বসে প্রার্থনা করার আহ্বান জানিয়েছে তানজানিয়ার সরকার।

প্রসঙ্গত, আমেরিকা, এশিয়া এবং ইউরোপের কিছু অংশের তুলনায় আফ্রিকাজুড়ে কোভিড-১৯ সংক্র’মণ এবং প্রাণহা’নি তুলনামূলকভাবে অনেক কম। চিন্তার বিষয় হলো, আফ্রিকাতে করোনা পরীক্ষার মাত্রা অত্যন্ত নিম্ন। ফলে সঠিক সংখ্যা পাওয়া খুব মুশকিল।

শেয়ার করুন !
  • 86
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!