বিষমাখা ভাত খাইয়ে বানর হ’ত্যার ঘটনায় তদন্ত কমিটি

0

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরে ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ১৫ বানরকে হ’ত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফুন নাহার নাজীমকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন।

বৃহস্পতিবার (৭ মে) দুপুরে মাদারীপুরের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম এই তদন্ত কমিটি গঠন করেন। কমিটিকে আগামী ৩ কার্যদিবসের মধ্যে ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- অতিরিক্তি পুলিশ সুপার বদরুল আলম মোল্লা, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. আবু বকর সিদ্দিক ও সহকারী বন সংরক্ষক (ভারপ্রাপ্ত সামাজিক বন কর্মকর্তা) তাপস কুমার সেনগুপ্ত।

মঙ্গলবার (৫ মে) বিকেলে মাদারীপুর পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের চরমুগরিয়ার মধ্যখাগদি এলাকায় ভাতের সঙ্গে বিষ মিশিয়ে ১৫টি বানর হ’ত্যা করে দু’র্বৃত্তরা। এ নিয়ে সময় এখন অনলাইন পোর্টালে মাদারীপুরে বিষমাখা ভাত খাইয়ে বানর হ’ত্যা শিরোনামে সংবাদ প্রকাশ হলে দেশব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে।

স্থানীয় সূত্র জানায়, খাবারের তীব্র সং’কট দেখা দেওয়ায় বানরগুলো কয়েকটি দলে ভাগ হয়ে লোকালয়ে বসবাস শুরু করে। এর মধ্যে কিছু বানরকে স্থানীয় লোকজন স্বেচ্ছায় সকাল-বিকেল খাবার দেন। তবে কিছু অ’ভুক্ত বানর খাবার না পেয়ে মানুষের বাড়িতে প্রায়ই ঢুকে পড়ে। কখনো কখনো খাবার চুরি করে। এসব সহ্য করতে না পেরে অনেকেই বানরগুলোকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়েন। তাতে বানরগুলো পালিয়ে যায়।

স্থানীয় কয়েকজন বলেন, মঙ্গলবার সকাল থেকেই খাবারের আশায় বানরগুলোর আনাগোনা বাড়তে থাকে মধ্যখাগদী এলাকায়। এরপর স্থানীয় কয়েকজন বানরের হাত থেকে বাঁচতে খাবারে বিষমাখা ভাত বানরদের খেতে দেয়। ওই খাবার খেয়ে বানরগুলো মাটিতে ঢলে পড়ে। বিকেল সাড়ে ৫টার দিকে বানরের মুখ থেকে রক্ত বের হতে দেখে স্থানীয় কয়েকজন তরুণ বানরের সামনে গিয়ে পানি খাওয়ানোর চেষ্টা করেন। এই সময় য’ন্ত্রণায় ছটফট করছিল বানরগুলো। কিছুক্ষণ পর সব বানর মা’রা গেলে তারা ডেডবডিগুলো একটি খালপাড়ে নিয়ে মাটি চাপা দেন।

এই খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন সামাজিক বন বিভাগের কর্মকর্তারা। পরে মৃ’ত বানরের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য নিয়ে আসা হয় জেলা প্রাণী সম্পদ অফিসে। এ ঘটনায় সদর মডেল থানায় ফৌজদারি এবং বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে আলাদা দুটি মামলা দায়ের করে বন বিভাগ।

মাদারীপুরের জেলা প্রশাসক ওয়াহিদুল ইসলাম জানান, বানর হ’ত্যার ঘটনায় তদন্ত কমিটিকে ৩ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। পাশাপাশি বর্তমানে জীবিত বানরগুলোর নিরাপত্তায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে তদন্ত কমিটিকে।

শেয়ার করুন !
  • 115
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply