চীন চাইলে করোনা উহানেই ঠেকিয়ে দিতে পারত: ট্রাম্প

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসের দায় আবারও ঘুরিয়ে ফিরিয়ে চীনের ঘাড়েই ফেললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

তবে এ বার কিছুটা সুর নরম করে ট্রাম্প বললেন, চীন হয় বড় একটা ভুল করে ফেলেছে, না হয় ওরা ব্যাপারটা সামলাতেই পারেনি। আমি নিশ্চিত, কোনও একজনের বোকামির ফল আজ ভু’গতে হচ্ছে গোটা বিশ্বকে।

চীন চাইলে উহানেই করোনাকে ঠেকিয়ে দিতে পারত, এমন দাবি এর আগেও করেছেন মার্কিন প্রেসিডেন্ট। বুধবার সংবাদ সস্মেলনে তিনি আবারও একই দাবি করলেন। রয়টার্সের।

এর আগে একবার কার্যত দিশাহীনভাবে তাকে বলতে শোনা গেছে, আসন্ন নির্বাচনে আমাকে হারাতেই করোনা ষড়’যন্ত্র তৈরী করেছে বেইজিং। আমেরিকার কাছে পাল্টা প্রমাণ চেয়ে চাপ বজায় রেখেছে চীন।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO) জানিয়ে দিয়েছে, চীনের কোনও ল্যাব থেকেই করোনা ছড়িয়েছে কি না, ওয়াশিংটন এখনও তার কোনও তথ্য-প্রমাণ দিতে পারেনি। খুব সম্ভবত এ সব কারণেই ট্রাম্পের এই ‘ভোলবদল’ বলে মনে করছেন অনেকে। কেউ মনে করিয়ে দিচ্ছেন চীন-আমেরিকা বাণিজ্য-সমীকরণের দিকটাও।

জানুয়ারিতে বেইজিংয়ের সঙ্গে প্রথম দফার বাণিজ্য চুক্তি করেছিল ওয়াশিংটন। করোনা নিয়ে দ্ব’ন্দ্বের জেরে সেই চুক্তি কার্যত বাতিলের হুঁশিয়ারি দিয়েছিলেন ট্রাম্প।

যদিও এখনও দু’দেশই বাণিজ্যে অনুকূল পরিস্থিতি তৈরি শর্তে রাজি হয়েছে। চীনের বাণিজ্য মন্ত্রলালয়ের দাবি, আগামী ২ বছরের জন্য আমেরিকায় ২০ হাজার কোটি ডলারের পণ্য রপ্তানির চুক্তি করেছে চীন। করোনা নিয়ে টানাপড়েনের আবহেও চুক্তি যথাযথ থাকবে বলে দাবি দুই দেশেরই।

পাশাপাশি, চীনের গাফিলতি এবং তথ্য গোপন করার কারণেই যে করোনা আজ মহামা’রী রূপ নিয়েছে, সেই চাপও বজায় রাখতে চায় আমেরিকা। চীন যে পাল্টা মামলার চাপ বাড়াচ্ছে, তা ঠেকাতে বিশেষ টাস্ক ফোর্স তৈরি হয়েছে বলে বৃহস্পতিবার জানান মার্কিন কংগ্রেসের রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি।

এদিকে, অর্থনীতির চাকা ঘোরাতে আমেরিকার বেশ কয়েকটি প্রদেশ লকডাউন শিথিল করেছে। তবুও লাফিয়ে লাফিয়ে গোটা দেশেই বাড়ছে সংক্র’মণ।

শেয়ার করুন !
  • 674
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply