সারাদেশে যেসব ল্যাবে ফ্রিতে করোনা-টেস্ট করানো যাচ্ছে, ফোন নাম্বার সংগ্রহে রাখুন

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

করোনা ভাইরাস শনাক্ত করতে সারাদেশে মোট ২২টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে। সরাসরি যোগাযোগ করে নিজ নিজ এলাকা থেকে ল্যাবগুলোতে নমুনা পরীক্ষা করা যাবে। এগুলোর মধ্যে গত ৩ মে থেকে আইইডিসিআর শুধু গবেষণার জন্য নমুনা সংগ্রহ করছে।

দেশের যে ল্যাবগুলোতে পরীক্ষা চলছে তার তালিকা ও ফোন নম্বর দেওয়া হলো:

১. ঢাকার আইইডিসিআর। ফোন নম্বর: ০২-৯৮৯৮৭৯৬। ২. মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউট। ফোন নম্বর: ০২-৮৮২১৩৬১। ৩. চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস। ফোন নম্বর: ০৩১-২৭৮০৪২৬। ৪. ঢাকা শিশু হাসপাতাল ও স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশন (সিএইচআরএফ)। ফোন নম্বর: ০২-৪৮১১০১১৭। ৫. আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। ফোন নম্বর: ০৯৬৬৬-৭৭১১০০।

৬. ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ অ্যান্ড হেলথ সার্ভিসেস (আইডিইএসএইচআই)। মোবাইল নম্বর: ০১৭৯৩-১৬৩৩০৪। ৭. ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরি মেডিসিন। ফোন নম্বর: ০২-৯১৩৯১৭। ৮. রংপুর মেডিকেল কলেজ। মোবাইল নম্বর: ০১৫২১-৬৩৩৮৮। ৯. রাজশাহী মেডিকেল কলেজ। মোবাইল নম্বর: ০১৭২১-৭৭২১৫০। ১০. ঢাকা মেডিকেল কলেজ। ফোন নম্বর: ০২-৫৫১৬৫০৮৮।

১১. ময়মনসিংহ মেডিকেল কলেজ। ফোন নম্বর: ০৯১-৬৬০৬৩। ১২. সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। ফোন নম্বর: ০৮২১-৭১৩৬৬৭। ১৩. খুলনা মেডিকেল কলেজ। ফোন নম্বর: ০৪১-৭৬০৩৫০। ১৪. বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ। ফোন নম্বর: ০৪৩১-২১৭৩৫৪৭। ১৫. কক্সবাজার মেডিকেল কলেজ। মোবাইল নম্বর: ০১৮২১-৪৩১১৪৪।

১৬. ঢাকার আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি। মোবাইল নম্বর: ০১৭৬৯-০১৬৬১৬। ১৭. বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। মোবাইল নম্বর: ০১৮৬৬-৬৩৭৪৮২। ১৮. ফরিদপুর মেডিকেল কলেজ। ফোন নম্বর: ০১৭১১৮৯৬৯৫৭ (অধ্যক্ষ), ০১৭১১৩৮০২৩২ (ল্যাব প্রধান)।

এর বাইরে ৪টি বেসরকারি হাসপাতালকে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। হাসপাতালগুলো হচ্ছে:

১. এভারকেয়ার হাসপাতাল লিমিটেড (সাবেক এপোলো হাসপাতাল)। ২. স্কয়ার হাসপাতাল লিমিটেড। ৩. ইউনাইটেড হাসপাতাল লিমিটেড। ৪. নারায়ণগঞ্জের রূপগঞ্জের ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

উল্লেখ্য, ঢাকার ৩টি বেসরকারি হাসপাতালে (১-৩ নং) পরীক্ষার জন্য রোগীদের খরচ হবে সাড়ে ৩ হাজার টাকা। রূপগঞ্জের হাসপাতালে পরীক্ষার জন্য রোগীদের কোনো ফি দিতে হবে না।

শেয়ার করুন !
  • 172
  •  
  •  
  • 0
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply