২৪ ঘণ্টায় করোনা শনাক্তের নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ!

0

সময় এখন ডেস্ক:

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৪ জন। এ পর্যন্ত এটাই সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে এখন পর্যন্ত করোনা পজেটিভ মোট শনাক্ত হলেন ১৫ হাজার ৬৯১ জন। গত ২৪ ঘণ্টায় মা’রা গেছেন ‌আরও ১১ জন। এ নিয়ে মৃ’তের সংখ্যা দাঁড়ালো ২৩৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৫২ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ২ হাজার ৯০২ জন।

আজ সোমবার (১১ মে) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মা’রা যাওয়া ১১ জনের মধ্যে ৫ জন পুরুষ ও ৬ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১-৮০ বছরের মধ্যে ১ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১ জন, ৫১-৬০ বছরের মধ্যে ৪ জন, ৪১-৫০ বছরের মধ্যে ২ জন, ৩১-৪০ বছরের মধ্যে ২ জন এবং ২১-৩০ বছরের মধ্যে ১ জন রয়েছেন।

নাসিমা সুলতানা জানান, দেশে করোনায় সুস্থতার হার ১৮.৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃ’ত্যুর হার ১.৫৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক জানান, মৃ’তদের মধ্যে ঢাকা বিভাগে ৮ জন, চট্টগ্রাম বিভাগে ২ জন এবং রংপুর বিভাগে ১ জন রয়েছেন। এখন পর্যন্ত ঢাকা শহর ও ঢাকা বিভাগে আক্রা’ন্তের সংখ্যা বেশি।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। ৩৭টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ২০৮টি নমুনা। এ পর্যন্ত মোট ১ লাখ ২৯ হাজার ৮৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে রাখা হয়েছে ১৮৩ জনকে, ছাড়া পেয়েছেন ৬২ জন। এখনও ২ হাজার ৩৬ জন আইসোলেশনে আছেন। এ পর্যন্ত আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ১৭৬ জন। মোট আইসোলেশন শয্যা আছে ৮ হাজার ৬৩৪টি। আরও শয্যা তৈরির কাজ চলছে। ঢাকা শহরের বাইরের হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা আছে ৩২৯টি, ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারান্টাইনে রাখা হয়েছে ২ হাজার ৩৬০ জনকে। কোয়ারান্টাইন থেকে ছাড়া পেয়েছেন ২ হাজার ৪৩৯ জন। এ পর্যন্ত ২ লাখ ১২ হাজার ৯৮৩ জনকে কোয়ারান্টাইন করা হয়েছে এবং কোয়ারান্টাইন থেকে মোট ছাড়া পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ৬৪০ জন।

তিনি বলেন, নতুন আরও একটি করোনা পরীক্ষার ল্যাব সংযোজন করা হয়েছে। নোয়াখালীর আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ ল্যাব করোনা শনাক্তের কাজে যুক্ত হয়েছে। আরও কয়েকটি ল্যাব সংযোজনের কাজ প্রক্রিয়াধীন। ২/৪ দিনের মধ্যে আরও ল্যাব সংযোজিত হবে।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের খবর জানায় জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। সেদিন ৩ জন শনাক্ত হন বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন !
  • 22
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!