করোনা থেকে বাঁচতে ১ বছরের জন্য গাইডলাইন দিলেন ডা. দেবী শেঠী

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

করোনা ভাইরাস থেকে বাঁচতে আগামী ১ বছরের জন্য ২২টি জরুরি পরামর্শের একটি গাইডলাইন দিলেন বিশ্বখ্যাত চিকিৎসা বিশেষজ্ঞ ডা. দেবী প্রসাদ শেঠী। এই পরামর্শগুলো অত্যন্ত সহজ সরল। কিন্তু অবশ্য পালন করলে মিলবে নিরাপদ জীবন।

পরামর্শগুলো নিম্নরূপ:

১. আগামী ১ বছরের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ রাখুন। ২. আগামী ১ বছর বাইরের খাবার খাবেন না। ৩. বিয়ে, জন্মদিন বা এ ধরনের পার্টি বা অনুষ্ঠানে যাবেন না। ৪. অ’প্রয়োজনীয় ভ্রমণ পরিহার করুন। ৫. কমপক্ষে ১ বছর কোনো ভিড় বা গণজমায়েতে যাবেন না।

৬. সামাজিক দূরত্বের নিয়মাবলী সম্পূর্ণরূপে মেনে চলুন। ৭. কাশি হতে পারে- এমন পরিবেশ ও ধূলাবালি থেকে দূরে থাকুন। ৮. সব সময় মাস্ক পরিধান করুন, অতিরিক্ত মাস্ক হাতের কাছে রাখুন। ৯. আগামী ১ সপ্তাহ অত্যন্ত সতর্কতা অবলম্বন করুন। ১০. আপনার আশপাশে কোনো ভিড় বা মানুষের জমায়েত হতে দেবেন না।

১১. এখন থেকে পরবর্তী ৬ মাস সিনেমা হল, শপিং মল, ভিড়যুক্ত বাজারে যাবেন না। সম্ভব হলে পার্ক, পার্টি ইত্যাদিও এড়িয়ে চলা উচিত। ১২. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। ১৩. মেনজ সেলুন বা বিউটি পার্লারে যাওয়ার বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা নিন। ১৪. অ’প্রয়োজনীয় মিটিং এড়িয়ে চলুন, সব সময় সামাজিক দূরত্বের কথা মাথায় রাখুন। ১৫. করোনা ভাইরাস খুব সহসা শেষ হচ্ছে না- এটা মনে রাখুন।

১৬. বাইরে বেরোলে বেল্ট, আংটি, ঘড়ি ইত্যাদি পরিহার করুন। সময় দেখার জন্য আপনার মোবাইল ফোনটিই যথেষ্ট। ১৭. রুমাল নয়, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। ১৮. জুতো ঘরের ভেতরে ঢোকাবেন না, বাইরেই রাখুন। ১৯. আপনার হাত যথাযথ নিয়মে পরিষ্কার করুন।

২০. যদি মনে করেন আপনি সন্দেহজনক কোনো রোগীর সংস্পর্শে এসেছেন, তখন ভালোভাবে স্নান করুন। ২১. লকডাউন বা লকডাউন পরবর্তী ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত এই সতর্কতা অনুসরণ করুন। ২২. পরামর্শগুলো আপনার পরিবার, বন্ধু ও পরিচিতদের জানান।

শেয়ার করুন !
  • 917
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!