পৃথিবীর সবাইকে আক্রা’ন্ত করে তবে থামবে করোনা!

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাস দীর্ঘদিন এই পৃথিবীতে থাকতে পারে বলে আশ’ঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তাদের ধারণা, কোভিড-১৯ সারা বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে পড়ার প্রাথমিক পর্যায়ে রয়েছে।

করোনা ভাইরাসের স্বভাব ঠিক ১৯১৮ সালের স্প্যানিশ ফ্লুর মতো বলে মনে করছেন বিশেজ্ঞরা। সেই ফ্লু মহামা’রিতে বিশ্বের জনসংখ্যার এক তৃতীয়াংশ আক্রা’ন্ত হয়েছিল।

তবে প্রথম ধাপে কেবল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি এবং শিকাগোতে ফ্লুর আক্র’মণে অসুস্থতা ও মৃ’ত্যুর পরিমাণ বেশি ছিল। কিন্তু বোস্টন, ডেট্রয়েট, মিনিয়াপোলিস এবং ফিলাডেলফিয়ার মতো অন্যান্য শহরে স্প্যানিশ ফ্লুতে প্রথম ধাপে তেমন কোনো ক্ষ’তি হয়নি। কিন্তু দ্বিতীয় ধাপে তা পুরো যুক্তরাষ্ট্রে মা’রাত্মক পরিস্থিতির সৃষ্টি করে।

যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রা’মক রোগ গবেষণা ও নীতি কেন্দ্রের পরিচালক মাইকেল অস্টারহোম সংবাদমাধ্যম ইউএসএ টুডেকে বলেন, নিউইয়র্ক সিটির মতো শহর যেখানে ৫ জনের মধ্যে ১ জন আক্রা’ন্ত, সেখানে প্রাথমিক প্রা’দুর্ভাবে অসুস্থতা ও মৃ’ত্যুর সংখ্যা তুলনামূলক অনেক কম। এর চেয়েও কঠিন সময় আসছে।

অস্টারহোম আরও বলেন, এই ভ’য়ংকর ভাইরাসটি যতক্ষণ না সম্ভব সবাইকে সংক্র’মিত করবে, ততক্ষণ এটি পৃথিবীতে টিকে থাকবে। পৃথিবীর মোট জনগোষ্ঠীর ৬০ থেকে ৭০ ভাগকে সংক্র’মিত না করা পর্যন্ত এই ভাইরাস কিছুতেই ক্ষান্ত হবে না।

করোনা ভাইরাসের বিস্তার নিয়ে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড দ্য ওয়াশিংটন পোস্টকে বলেন, আগামী শীত মৌসুমে আমাদের ওপর ভাইরাসটির আক্র’মণ আরও বেশি কঠিন হয়ে ওঠার আশ’ঙ্কা আছে। যখন আমি অন্যদের কাছে এ বিষয়টি বলেছি, তারা এটি একপ্রকার না বোঝার ভান করছে। তারা আমার কথার অর্থ কি বোঝে না?

এদিকে অস্টারহোম কোভিড-১৯ এর ভ্যাক্সিন প্রসঙ্গে বলেন, এই ভ্যাক্সিন কেবল ভাইরাসের সংক্র’মণ বা বিকাশ ধীর করতে সহায়তা করবে। এমনকি যদি কোনো ভ্যাক্সিন কাজ করে, তবে কোভিড-১৯ এর বিকাশের জন্য দায়ী সার্স কোভিড-২ থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা পাওয়া যাবে কি না, তা এখনো অজানা।

শেয়ার করুন !
  • 504
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!