স্পেনে ১১৩ বছর বয়সী বৃদ্ধার করোনা জয়

0

আন্তর্জাতিক ডেস্ক:

মহামা’রি করোনা ভাইরাসের সঙ্গে ল’ড়াই করে জয়ী হয়েছেন স্পেনের এক শতবর্ষী নারী। ১১৩ বছর বয়সী ওই বৃদ্ধার নাম মারিয়া ব্রায়ানস। ধারণা করা হচ্ছে, তিনিই স্পেনের সবচেয়ে বয়স্ক ব্যক্তি।

দুই শতাব্দীতে হওয়া মহামা’রির সাক্ষী মারিয়ার সুস্থ হওয়া নিয়ে আজ বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত মার্চে স্পেনে লকডাউন ঘোষণার পর করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বৃদ্ধা মারিয়া। কয়েক সপ্তাহ আইসোলেশনে থাকার পর ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠেন তিনি।

বৃদ্ধার সুস্থতা নিয়ে তার মেয়ে এক টুইট বার্তায় লিখেছেন, এখন তিনি দারুণ বোধ করছেন। তিনি সুস্থ আছেন, তিনি কথা বলতে চান, তার এই যু’দ্ধের কথা ছড়িয়ে দিতে চান, আবার তিনি আমাদের মাঝে ফিরে এসেছেন।

১৯১৮-১৯ সালের স্প্যানিশ ফ্লু, ১৯৩৬-৩৯ সালের স্প্যানিশ গৃহযু’দ্ধ এবং ২০১৯ সালে করোনা মহামা’রির সাক্ষী মারিয়ার জন্ম ১৯০৭ সালে মেক্সিকোতে। জন্মের ২ বছর পরে মেক্সিকো থেকে সান ফ্রান্সিসকোতে চলে এসেছিলেন মারিয়ার মা-বাবা। এরপর প্রথম বিশ্বযু’দ্ধের সময় তার স্প্যানিশ সাংবাদিক পিতার সঙ্গে কাতালান প্রদেশ গিরোনায় চলে আসেন মারিয়া। এখানেই কেটেছে তার পুরো জীবন।

মারিয়ার ৩ সন্তান রয়েছে, যার মধ্যে বড় সন্তানের বয়স ৮৬ বছর। এখন তার ১১ জন নাতি-নাতনি রয়েছে, যাদের মধ্যে বড় নাতির বয়স এবার ৬০ হয়েছে। তবে বিগত ২ দশক ধরে কেয়ার সেন্টারে থাকছেন মারিয়া ব্রায়ানস।

করোনার জন্য ৫ লাখ ইউরো দান করলেন লিওনেল মেসি

করোনার মোকাবেলায় নিজ দেশ আর্জেন্টিনার ৬টি হাসপাতালের জন্য ৫ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় পৌনে ৫ কোটি টাকা) দান করলেন লিওনেল মেসি।

রাজধানী বুয়েনস আয়ার্সের ‘ক্যাসা গারাহান’ নামের এক ফাউন্ডেশন জানিয়েছে, মেসির দেওয়া অর্থ দিয়ে স্বাস্থ্যকর্মী ও তাদের কর্মস্থল তথা হাসপাতালগুলোর জন্য চিকিৎসা সরঞ্জাম কেনা হবে।

নিজের দাতব্য সংস্থা ‘লিওনেল মেসি ফাউন্ডেশন’-এর মাধ্যমে আর্জেন্টিনার করোনা তহবিলে প্রায় পৌনে ৫ কোটি টাকা দান করেছেন মেসি। ‘টুগেদার ফর দ্য হেলথ অব আর্জেন্টিনা (আর্জেন্টিনা স্বাস্থ্য সুরক্ষায় সবাই একতাবদ্ধ)’ নামক এই তহবিল চালাচ্ছে গারাহান ফাউন্ডেশন নামের সংস্থাটি। মেসির টাকা যেন সঠিক খাতে ব্যয় করা হয়, সেটার তদারক করবে তারা।

করোনা ভাইরাস মোকাবিলায় শুরু থেকেই তৎপর ভূমিকা পালন করছেন আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। করোনার শুরুতেই স্পেন ও আর্জেন্টিনায় বিভিন্ন ত্রাণ তহবিলে মোটা অঙ্কের অর্থ সাহায্য দিয়েছেন তিনি। এবার মেসি দিলেন করোনা হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম।

শেয়ার করুন !
  • 480
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!