সংসদে বক্তব্যদানের সময় কাশি, অতঃপর…

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসের একটি লক্ষণ হলো কাশি। কারন ছাড়া কাশি দিলেও আশেপাশের মানুষের মাঝে আত’ঙ্ক সৃষ্টি হয়। এবার তেমনই ঘটনা ঘটলো অস্ট্রেলিয়ার সংসদ অধিবেশন চলাকালীন সময়।

সংসদে বক্তব্য দেওয়ার সময় কয়েকবার কাশি দেওয়ায় দেশটির অর্থমন্ত্রী জোশ ফ্রাইডেনবার্গকে করোনা টেস্টের মুখোমুখি হতে হয়েছে। বর্তমানে তিনি সেলফ আইসোলেশনে রয়েছেন। আজ বুধবার তার করোনা পরীক্ষার ফলাফল আসার কথা।

গতকাল মঙ্গলবার অস্ট্রেলিয়ার সংসদে এই ঘটনা ঘটেছে বলে সংবাদ প্রকাশ করেছে মার্কিন সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন।

এই বিষয়ে নাইন নিউজকে অর্থমন্ত্রী বলেন, সংসদে বক্তব্য দেওয়ার সময় আমার গলা শুকিয়ে আসছিল এবং বার বার কাশি হচ্ছিল। এটা ছিল অনেক লম্বা বক্তব্য। পরে ডেপুটি চিফ মেডিকেল অফিসারের (ডিসিএমও) পরামর্শে কোভিড-১৯ এর জন্য আমার নমুনা নেয়া হয়।

গত সপ্তাহে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জুলাইয়ের মধ্যে দেশের অর্থনীতি পুনরায় চালু করার জন্য ৩টি পদক্ষেপ নেওয়ায় পরিকল্পনা ঘোষণা করেন। এই প্রসঙ্গ এবং করোনার কারণে দেশের অর্থনীতিতে সৃষ্ট চাপ বিষয়ে বক্তব্য দিচ্ছিলেন অর্থমন্ত্রী জোশ ফ্রাইডেনবার্গ।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত করোনায় ৬ হাজার ৯৮০ জন আক্রা’ন্ত হয়েছেন। মা’রা গেছেন ৯৮ জন।

ভ্যাক্সিন গবেষণার তথ্য হ্যাক করছে চীন- দাবি যুক্তরাষ্ট্রের

করোনার ভ্যাক্সিন পেতে অন্য দেশগুলোর মতোই বিশেষ প্রকল্প নিয়েছে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত এ ক্ষেত্রে দেশটির গবেষকদের উল্লেখযোগ্য অগ্রগতিও রয়েছে। এই অবস্থায় ভ্যাক্সিন সম্পর্কিত তথ্য চীনের হ্যাকাররা হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

এফবিআই ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের দাবি, করোনা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের ভ্যাক্সিন গবেষণার তথ্য চুরি করতে চীনা হ্যাকাররা চেষ্টা করছে। এদের সঙ্গে চীন সরকারের যোগাযোগ রয়েছে।

এ ব্যাপারে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান করোনার ভ্যাক্সিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। হ্যাকারদের বিষয়ে সতর্ক করার কথা ভাবছে এফবিআই ও যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

তবে যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ অ’স্বীকার করে বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, কোভিড-১৯ চিকিৎসা ও ভ্যাক্সিন গবেষণায় আমরা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি। কোনো তথ্য প্রমাণ ছাড়া গুজবের ওপর ভিত্তি করে চীনকে এভাবে টার্গেট করা অ’নৈতিক।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!