করোনা ভাইরাসে মৃ’তের সংখ্যা গুম করছে সরকার: রিজভী

0

সময় এখন ডেস্ক:

এই সরকার করোনায় মৃ’তের সংখ্যাকে গুম করে ফেলছে বলে দাবী করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ ১৪ মে, বৃহস্পতিবার রাজধানীর তোপখানা রোডে শিশু কল্যাণ পরিষদের সামনে জাতীয়তাবাদী সামাজিক সংস্থার (জাসাস) উদ্যোগে ত্রাণ বিতরণকালে তিনি এমন কথা বলেন।

রিজভী বলেন, একটি বিশেষজ্ঞ দলের জরিপে আসছে ৯২৯ জন লোক করোনায় মা’রা গেছেন। আর সরকার বলছে এ সংখ্যা ২৬৯ জন। এই সরকার সংখ্যাকে গুম করছে, যেভাবে বিএনপি নেতাকর্মীদের করে।

দেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে বিএনপির এই নেতা বলেন, একজন চিকিৎসক বলছেন, ১০ দিন পরে যারা করোনায় আক্রা’ন্ত হবেন, তাদের আর সেবা দেওয়া যাবে না। চিকিৎসা ব্যবস্থা সম্পূর্ণ ধ্বং’স হয়ে গেছে। করোনা রোগীদের সেবা দিতে সরকার কোনো ব্যবস্থা গ্রহণ করেনি বলে মৃ’তে সারি দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। সরকার উন্নয়নের ফ্লাইওভার দেখাচ্ছেন। মানুষের জীবন বাঁচানোর পদক্ষেপ তো বড় উন্নয়ন।

তিনি আরও বলেন, আজকে যদি ভালো ভালো হাসপাতাল তৈরি করতেন, ভেন্টিলেটরের ব্যবস্থা করতেন, তাহলে অনেক মানুষ বাঁচত। আপনারা ফটকা বাজার রাজনীতি করছেন।

করোনা রোগীদের জিনোম সিকোয়েন্সিং করবে ঢাকা বিশ্ববিদ্যালয়

করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং ও মানবদেহে এর প্রভাব নিয়ে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রাথমিকভাবে শতাধিক রোগীর জিনোম সিকোয়েন্স করা হবে বলে জানানো হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ ইন সায়েন্স ভবনের কনফারেন্স রুমে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস রেসপন্স টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান বলেন, প্রথম পর্যায়ে শতাধিক রোগীর জিনোম সিকোয়েন্সিং-এর কাজ করা হবে। তবে পর্যাপ্ত ফান্ড পেলে আরও ২০ হাজার জিনোম সিকোয়েন্স করা হবে। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে ১ কোটি টাকা প্রয়োজন হবে।

এই সভায় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ইমদাদুল হকের সভাপতিত্বে সেন্টার ফর অ্যাডভান্স রিসার্চ ইন সায়েন্সের পরিচালক ও করোনা রেসপন্স টিমের সদস্য অধ্যাপক এম এ মালেক, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সাবিতা রেজওয়ানা রহমান, অণুজীব বিজ্ঞানী ইউজিসি অধ্যাপক আনোয়ার হোসেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক হাসিনা খান প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন !
  • 1.9K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply