করোনা হয়তো কখনোই দূর হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসে যখন প্রায় ৩ লাখ মানুষের মৃ’ত্যু হয়েছে তখন আরও হ’তাশার খবর জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির দাবি, বিশ্ব থেকে করোনা ভাইরাস হয়তো কখনোই নি’র্মূল হবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, গতকাল বুধবার জেনেভায় ডব্লিউএইচও’র নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান সংস্থাটির বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান।

ব্রিফিংয়ে ডা. মাইক রায়ান বলেন, আমার মনে হয়, আমাদের এ ক্ষেত্রে বাস্তবতা উপলব্ধি করাটা গুরুত্বপূর্ণ। এই মহামা’রির শেষ কোথায়, এটা কেউ বলতে পারবে বলে আমার মনে হয় না। এ ক্ষেত্রে কোনো দিনক্ষণ নেই, কেউ আশা দিতে পারবে না। এটা আমাদের জন্য দীর্ঘ সমস্যা হিসেবে রয়ে যাবে, হয়তো কখনো নিঃশেষ হয়ে যাবে না।

করোনা ভাইরাস মোকাবেলায় বিশ্বব্যাপী টিকা তৈরির যে প্রচেষ্টা চলছে তাতেও এ ভাইরাস নি’র্মূল হবে না বলে মনে করেন রায়ান। তার যুক্তি, হামের টিকা আবিষ্কার হয়েছে, দেওয়াও হচ্ছে, কিন্তু তাতে হাম নি’র্মূল হয়নি।

ডা. রায়ান জানান, এইচআইভি ভাইরাসের এখনো টিকা আবিষ্কার হয়নি, তাই এটি বিশ্বে রয়ে গেছে। এমনটি হলে নতুন করোনা ভাইরাসকে সঙ্গী করেই বাঁচার পথ খুঁজতে হবে বলে মনে করা হচ্ছে।

এদিকে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনতে ৪/৫ বছর সময় লেগে যেতে পারে বলে জানিয়েছেন ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী সৌমিয়া সোমিনাথান।

এফটি’র গ্লোবাল বোর্ডরুম ডিজিটাল সম্মেলনে সৌমিয়া সোমিনাথান বলেন, আমি ৪/৫ বছরের একটি সময়সীমার কথা বলতে চাই। এই সময়ের মধ্যে আমরা এটা নিয়ন্ত্রণে আনতে পারব। সবচেয়ে ভালো উপায় হচ্ছে ভ্যাক্সিন। তবে এর কার্যকারিতা এবং সুরক্ষা নিয়েও যথেষ্ট সং’শয় রয়েছে। একই সঙ্গে ভ্যাক্সিন উৎপাদন ও সুষম বন্টন নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ হালনাগাদ তথ্য অনুসারে, করোনা ভাইরাস বিশ্বের ১৮৮ দেশ ও অঞ্চলে ৪৩ লাখ ৪৭ হাজার ১৫ জন মানুষকে সংক্র’মিত করেছে। এ ভাইরাসে বিশ্বব্যাপী মৃ’ত্যু হয়েছে ২ লাখ ৯৭ হাজার ১৯৭ জনের।

শেয়ার করুন !
  • 105
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply