করোনা নিয়ন্ত্রণে আনতে লাগবে ৪-৫ বছর: বিজ্ঞানী ড. সোমিনাথান

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনতে ৪ থেকে ৫ বছর সময় লেগে যেতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক শীর্ষ কর্মকর্তা। ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী সৌমিয়া সোমিনাথানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইল মেইল।

এফটি’র গ্লোবাল বোর্ডরুম ডিজিটাল সম্মেলনে সৌমিয়া সোমিনাথান বলেন, আমি ৪ থেকে ৫ বছরের একটি সময়সীমার কথা বলতে চাই। এই সময়ের মধ্যে আমরা এটা নিয়ন্ত্রণে আনতে পারব।

তিনি বলেন, সবচেয়ে ভালো উপায় হচ্ছে ভ্যাক্সিন। তবে এর কার্যকারিতা এবং সুরক্ষা নিয়েও যথেষ্ট সং’শয় রয়েছে। একই সঙ্গে ভ্যাক্সিন উৎপাদন ও সুষম বন্টন নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

এদিকে গতকাল বুধবার জেনেভায় ডব্লিউএইচও’র নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে হতা’শা ব্যক্ত করেন সংস্থাটির বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান। তিনি বলেন, আমার মনে হয়, আমাদের এ ক্ষেত্রে বাস্তবতা উপলব্ধি করাটা গুরুত্বপূর্ণ। এই মহামা’রির শেষ কোথায়, এটা কেউ বলতে পারবে বলে আমার মনে হয় না। এ ক্ষেত্রে কোনো দিন ক্ষণ নেই, কেউ আশা দিতে পারবে না। এটা আমাদের জন্য দীর্ঘ সমস্যা হিসেবে রয়ে যাবে, হয়তো কখনো নিঃশেষ হয়ে যাবে না।

একইসাথে তিনি বিভিন্ন দেশে লকডাউন শিথিলের বিষয়ে সতর্ক করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখনই নভেল করোনা ভাইরাসের সমাপ্তি হচ্ছে না। বছরের পর বছর এতে আক্রা’ন্ত হয়ে প্রাণ হারাবে মানুষ। মানবজাতির জন্য দীর্ঘস্থায়ী সং’কট হিসেবে কমিউনিটিতে রয়ে যাবে এই ভাইরাস।

গত বছরের ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে ৪৪ লাখ ৩০ হাজার ৮০৬ এই ভাইরাসে আক্রা’ন্ত হয়েছেন। এর মধ্যে মা’রা গেছে ২ লাখ ৯৮ হাজার ২০১ জন। তবে সুস্থ হয়ে উঠেছেন ১৬ লাখ ৬২ হাজার ৩২৯ জন।

শেয়ার করুন !
  • 61
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!